× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



আজ সরস্বতী পুজা, ঈশ্বরদী জুড়ে বর্ণাঢ্য আয়োজন

অপুর্ব চৌধুরী- বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা আজ রবিবার অনুষ্ঠিত হবে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত।
তবে পঞ্জিকা মতে, পঞ্চমী তিথি শনিবার সকাল থেকে শুরু হওয়ায় অনেক বাসাবাড়ি এবং শিক্ষা প্রতিষ্ঠানে শনিবার পূজা অনুষ্ঠিত হয়েছে। তাই রবিবার সকাল ১০টার মধ্যেই পূজা শুরু করার বাধ্যবাধকতা আছে।
সনাতন ধর্মালম্বিদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্তুুতে’ এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।
সারাদেশের মতো ঈশ্বরদীর মন্দিরগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি। 
প্রতি বছরের ন্যায় এবারো ঈশ্বরদীর স্কুলপাড়ার শতরূপা সংঘ, ঠাকুরবাড়ি মন্দির, কর্মকারপাড়া কিশোলয় সংঘ, হরে কৃষ্ণ সংঘ, চারবটতলা, মা মিনতী সংঘ সহ প্রায় ৬০টির বেশি পুজা মণ্ডবে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে।
সকালে শুরু হবে পূজার্চনা এবং অঞ্জলি প্রদান। এছাড়াও সকালে হাতে খড়ি এবং প্রসাদ বিতরন করা হবে। সন্ধ্যায় আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

রবিবার সরস্বতী উপলক্ষ্যে ঈশ্বরদী ঠাকুরবাড়ি মন্দিরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
স্কুলপাড়ার শতরূপা সংঘের রকি দত্ত বলেন, আরম্বরের সাথে বিদ্যার দেবীকে বরণ করার আয়োজন করা হয়েছে। এবার শতরূপা সংঘের ২৫ বছর পুর্তি উপলক্ষ্যে দুই দিন ব্যাপী বিশেষ আয়োজন করেছে তাদের সদস্যবৃন্দ। পুজার পরের দিন সন্ধ্যায় কনসার্ট ও র‍্যাফেল ড্র এর আয়োজন করা হয়েছে। 

কোন মন্তব্য নেই