× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



কড়া নিরাপত্তায় ভারতে ভোট গণনা শুরু

ভারতের সপ্তদশ জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৪ হাজার কেন্দ্রে শুরু হয়েছে এ গণনা। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ঘোষিত হতে থাকবে ফলাফল। এর মধ্য দিয়ে স্পষ্ট হতে থাকবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠীর এবং সর্ববৃহৎ গণতন্ত্রের রাষ্ট্রে পরবর্তী পাঁচ বছর সরকার চালাবে কারা, ক্ষমতাসীন বিজেপি নাকি স্বাধীনতা আন্দোলনের অগ্রভাগের দল কংগ্রেস।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, নির্বাচনে ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ হয়। ক্ষমতায় আসতে যেকোনো দলকে ২৭১টি আসন পেতে হবে।
এর আগে গত নির্বাচনে তিন দশকের মধ্যে প্রথম কোনও দল হিসেবে কেন্দ্রে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়ে নরেন্দ্র মোদির বিজেপি। এবার রাহুল গান্ধীর কংগ্রেস-সহ ২১টি বিরোধীদের সঙ্গে কড়া চ্যালেঞ্জ মোকাবেলা করে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে চায় তারা।
এক্সিট পোল বা বুথ ফেরত জরিপও বিজেপির পক্ষেই কথা বলছে। জরিপে দেখানো হয়েছে, এবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে তারা। যদিও কংগ্রেস জরিপের পূর্বাভাসকে উড়িয়ে দিয়েছে।
পাবলিক সি-ভোটার ও টাইমস নাও-ভিএমআর প্রকাশিত জরিপ বলছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। টাইমস নাও-ভিএমআর জরিপ এনডিএ জোটের ৩০০ এরও বেশি আসন এবং কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের ১৩২টি আসন পাওয়ার কথা বলেছে।
রিপাবলিক সি-ভোটার বলছে, এনডিএ পাবে ২৮৭ আসন এবং ইউপিএ পাবে ১২৮টি আসন। এবিপি নিয়েলসন নামের জরিপও মোদির জয় দেখছে। তারা পূর্বাভাস দিয়েছে, এনডিএ ২৬৭টি আসনে বিজয়ী হবে। আর কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইউপিএ পাবে ১২৭টি আসন।

কোন মন্তব্য নেই