× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈদ উপলক্ষ্যে ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে স্পেশাল ট্রেন, চলব ২ থেকে ৪ জুন

ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদক- পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে ঢাকা-ঈশ্বরদী-ঢাকা চলবে ঈশ্বরদী ঈদ স্পেশাল ট্রেন। ট্রেনটি ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন পর্যন্ত চলাচল করবে। বুধবার (১৫ মে) বিকালে রেল ভবনে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এসব কথা জানান।
লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, ঈদের অগ্রিম টিকিট ১০ দিন আগে ছাড়া হবে। ২২ মে পাওয়া যাবে ৩১ মের টিকিট। এছাড়া ২৩ মে ১ জুনের, ২৪ মে ২ জুনের, ২৫ মে ৩ জুনের এবং ২৬ মে ৪ জুনের টিকিট দেয়া হবে। ঈদের সম্ভাব্য তারিখ ৫ জুন ধরে এ টিকিট দেয়া হবে।
মন্ত্রী বলেন, ঈদের আগেই ঢাকা-পঞ্চগড়গামী যাত্রীদের জন্য একটি নতুন ট্রেন আসছে। পঞ্চগড় এক্সপ্রেস নামের এ ট্রেনটি ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ট্রেনটির উদ্বোধন করবেন।
রাজধানীর কমলাপুরসহ ঢাকার ৫ স্থান থেকে এবার ঈদের অগ্রিম টিকিট বিক্রি হবে। অতিরিক্ত যাত্রীবহন ও সেবা বাড়াতে এবার সবচেয়ে বেশি অর্থাৎ ৮ জোড়া (১৬টি) ঈদ স্পেশাল ট্রেন দেয়া হচ্ছে।
তবে সীমিত টিকিট থাকায় সবাইকে টিকিট দেয়া সম্ভব হবে না। 
মন্ত্রী বলেন, এবার ঈদ উপলক্ষে ঢাকার কাউন্টারগুলোর মধ্যে কমলাপুর থেকে দেয়া হবে সমগ্র পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিট (ভায়া যমুনা সেতু)। বিমানবন্দর কাউন্টার থেকে দেয়া হবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগরের টিকিট। তেজগাঁও রেল স্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুরগামী সব আন্তঃনগরের টিকিট। বনানী থেকে দেয়া হবে নেত্রকোনাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট। ফুলবাড়িয়া পুরনো রেল ভবন থেকে দেয়া হবে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট।
টিকিট কেনার জন্য জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক জানিয়ে মন্ত্রী বলেন, একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। প্রত্যেক বিক্রয় কেন্দ্রে নারীদের জন্য একটি করে আলাদা কাউন্টার থাকবে। মন্ত্র্রী বলেন, ঈদ উপলক্ষে ৮ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল। আর চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটে ২ থেকে ৪ জুন এবং ৬ থেকে ১২ জুন চলবে চাঁদপুর ঈদ স্পেশাল দুই জোড়া ট্রেন।
মন্ত্রী বলেন, ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ঈদের সময় বন্ধ থাকবে। ওই ট্রেনটি দিয়ে চালানো হবে খুলনা ঈদ স্পেশাল। ৩ জুন রাত ১২টা ৫ মিনিটে ট্রেনটি ঢাকা ছাড়বে।। লালমনি ঈদ স্পেশাল ২ থেকে ৪ জুন চলবে লালমনিরহাট-ঢাকা-লালমনিরহাট রুটে।
ঈদের দিন চালু থাকবে শোলাকিয়া স্পেশাল ১ ও শোলাকিয়া স্পেশাল ২। শোলাকিয়া স্পেশাল ১ চলবে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব রুটে, আর শোলাকিয়া স্পেশাল ২ ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে।
মন্ত্রী বলেন, মোবাইল অ্যাপসে যে ৫০ শতাংশ টিকিট বিক্রি হওয়ার কথা, তা যদি অ্যাপসের মাধ্যমে বিক্রি না হয়, তবে কাউন্টারের মাধ্যমে পাওয়া যাবে। টিকিট কালোবাজারি প্রতিরোধ ও নাশকতা রোধে তারা বিশেষ ব্যবস্থা নিয়েছেন। স্পেশাল ট্রেনের টিকিট মোবাইল অ্যাপসে পাওয়া যাবে না।
মন্ত্রী বলেন, ঈদের ফিরতি টিকিট পাওয়া যাবে ২৯ মে থেকে ২ জুন পর্যন্ত। ২৯ মে ৭ জুনের, ৩০ মে ৮ জুনের, ৩১ মে ৯ জুনের আর ১ জুন ১০ ও ১১ জুনের টিকিট পাওয়া যাবে।
সংবাদ সম্মেলনে ছিলেন রেল সচিব মো, মোফাজ্জেল হোসেন, রেলওয়ে মহাপরিচালক শামছুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক মিয়াজাহান প্রমুখ।

কোন মন্তব্য নেই