× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



টিউবওয়েলে উঠছে গ্যাস,জ্বলছে আগুন


নিরাপদ খাবার পানির জন্য বসানো হয়েছিল টিউবওয়েল। কিন্তু ওই টিউবওয়েলটি হালকা চাপ দিলেই দীর্ঘ সময় ধরে আপনা-আপনি পানি উঠতে থাকে। সেই সঙ্গে উঠে আসে প্রাকৃতিক গ্যাস।
যাতে দাউ দাউ করে জ্বলে আগুন। প্রায় এক সপ্তাহ ধরে এই ঘটনা ঘটছে। এই দৃশ্য দেখতে দূর-দূরান্ত থেকে মানুষ ভিড় জমাচ্ছে প্রতিদিন।

ভূগর্ভ থেকে আপনা-আপনি পানি ও গ্যাস বের হওয়ার এই ঘটনা ঘটেছে নোয়াখালীর সেনবাগ উপজেলার ডমুরুয়া ইউনিয়নের উত্তর নলুয়া গ্রামে।
ওই গ্রামের মো. রফিক তাঁর এক আত্মীয় সহায়তায় বাড়িতে খাবার পানির ব্যবস্থা করতে গত সোমবার ওই টিউবওয়েল বসানোর পর টিউবওয়েল দিয়ে একই সঙ্গে পানি ও গ্যাস বের হতে থাকে।

গৃহকর্তা মো. রফিক বলেন, অভাব–অনটনের সংসার। বাড়িতে টিউবওয়েল বসানোর সাধ্য তাঁর নেই। পরে আলী হায়দার চৌধুরী নামে তাঁর এক আত্মীয়ের আর্থিক সহায়তায় গত সোমবার তিনি বাড়িতে টিউবওয়েল বসান। টিউবওয়েলটি গভীরতা ৭০ ফুট। শ্রমিকেরা টিউবওয়েল বসানোর পর পানি ওঠানোর জন্য চাপ দিতে পানির সঙ্গে গ্যাস বের হতে থাকে। এ সময় কৌতূহলবশত দেশলাই ধরতেই আগুন জ্বলে উঠে।

রফিক জানান, প্রায় এক সপ্তাহ ধরে টিউবওয়েলটিতে সামান্য চাপ দিলেই অনবরত পানি পড়তে থাকে। সেই সঙ্গে বের হয় গ্যাস। গ্যাসে আগুন দেওয়ার পর তিন-চার ফুট উচ্চতা পর্যন্ত আগুন উঠে। তিনি জানান, ঘটনাটি জানাজানি হওয়ায় আশপাশের গ্রামের অনেক লোক বিষয়টি দেখার জন্য তাঁর বাড়িতে ভিড় করছেন। পানি ও গ্যাস একসঙ্গে বের হওয়ায় এই পানি ব্যবহার করা ঠিক হবে কি না, তা নিয়ে সংশয়ের মধ্যে আছেন।

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির নোয়াখালী কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. সোলাইমান  বলেন, সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাঁকে বিষয়টি জানানোর পর গতকাল রোববার একজন কর্মকর্তাকে সেখানে পাঠানো হয়েছিল।

কোন মন্তব্য নেই