× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



লাইট ওয়াটার রিয়্যাক্টরের ক্ষেত্রে ভারতের সঙ্গে অধিকতর সহযোগিতায় রাশিয়ার আগ্রহ


রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন - রসাটম লাইট ওয়াটার রিয়্যাক্টর (LWR) বিষয়ে ভারতের সঙ্গে পারষ্পরিক সহযোগিতা আরও জোরদার ও বিস্তৃত করার সম্ভাবনাকে কাজে লাগাতে আগ্রহ প্রকাশ করেছে। সম্প্রতি মুম্বাইয়ে ‘ভারতে লাইট ওয়াটার রিয়্যাক্টর প্রযুক্তির ভবিষ্যৎ’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলনের একটি সেশনে রসাটমের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বক্তব্য রাখছিলেন।

ভারতের হোমি ভাভা ন্যাশনাল ইন্সটিটিউটের পৃষ্টপোষকতায় সম্মেলনটির আয়োজন করে ভাভা এটমিক এনার্জি রিসার্চ সেন্টার এবং নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া লিমিটেড।

‘লাইট ওয়াটার রিয়্যাক্টরের ক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি’, ‘লাইট ওয়াটার রিয়্যাক্টরের লাইসেন্সিং-এর ক্ষেত্রে বিশেষ চাহিদা এবং এর নিরাপত্তা বৈশিষ্ট্য’, ‘ভিভিইআর-১২০০ রিয়্যাক্টরের নিরাপত্তা বৈশিষ্ট্য’, ‘ক্ষুদ্র মডিউলার রিয়্যাক্টরের উন্নয়নে বর্তমান প্রেক্ষিত’ বিষয় গুলোর উপর সেশনে প্রেজেন্টেশন প্রদান করেন রসাটম বিশেষজ্ঞরা।

ভারতে বর্তমানে পরিকল্পনাধীন বিভিন্ন হেভি ওয়াটার প্রেসারাইজড রিয়্যাক্টরের সম্পূরক হিসেবে ভবিষ্যতে লাইট ওয়াটার রিয়্যাক্টরের ব্যবহার নিয়ে বিশদ পর্যালোচনার লক্ষ্যে সম্মেলনটি আয়োজন করা হয়। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামের আওতায় ভারতে স্থানীয়ভাবে লাইট ওয়াটার রিয়্যাক্টর সিস্টেমের নির্মান এবং সম্ভাবনার বিষয়গুলো নিয়ে আলোচনা করেন অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ।

লাইট ওয়াটার রিয়্যাক্টরে নকশা প্রনয়ন, নির্মান ও পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিরা সম্মেলনে অংশগ্রহন করেন। লাইট ওয়াটার রিয়্যাক্টরে হেভি ওয়াটারের পরিবর্তে কুল্যান্ট এবং নিউট্রন মডারেটর হিসেবে সাধারন পানি ব্যবহৃত হয়। রুশ ভিভিইআর রিয়্যাক্টরগুলো এর প্রকৃষ্ট উদাহরন।

রসাটম ভারতের তামিলনাডুতে কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রযুক্তি পরামর্শক এবং মূল যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে দেশটির পারমাণবিক শক্তি কর্মসূচী বাস্তবায়নে সহায়তা করছে। 

কোন মন্তব্য নেই