× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সংক্রান্ত প্রয়োজনীয় ডকুমেন্টের ই-স্টোর চালু করেছে রসাটম

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের বিদ্যুৎ উৎপাদন শাখা রসএনার্গোএটম “ইলেক্ট্রনিক শপ অফ নিউক্লিয়ার গাইডলাইনস” শীর্ষক একটি ডিজিটাল সেবা প্ল্যাটফর্ম (https://eshop.rosenergoatom.ru/) উদ্বোধন করেছে। 

এর মাধ্যমে রুশ ডিজাইনকৃত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য প্রয়োজনীয় বিভিন্ন রেগুলেটরি এবং টেকনিক্যাল ডকুমেন্ট সহজলভ্য হবে। যে কোন আগ্রহী প্রতিষ্ঠান কম্পিউটার বা স্মার্টফোন থেকে অতি দ্রুত ও সহজে এই ডকুমেন্টগুলো দেখতে এবং অর্ডার করতে পারবেন। 

রসাটমের ডিজিটালাইজেশন বিষয়ক পরিচালক ইকাতেরিনা সলন্তসেবা এ প্রসঙ্গে বলেন, “এই সেবার মাধ্যমে আমরা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য অতি গুরুত্বপুর্ন বিভিন্ন ডকুমেন্ট সহজেই এবং দ্রæত শেয়ার করতে সক্ষম হবো। আমরা এখন গ্রাহকদের আধুনিক ও সুবিধাজনক ডিজিটাল সমাধান দিতে সক্ষম”। 

এই অনলাইন স্টোরটি পুরো লাইফ-সাইকেলের বিভিন্ন পর্যায়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপদ পরিচালনায় সহায়ক হবে এবং এ জাতীয় বিদ্যুৎকেন্দ্র নির্মানে সময় এবং খরচও বাচাবে। কারন, গ্রাহকদের আর নিজেদেরকে রেগুলেটরী ফ্রেমওয়ার্ক তৈরির কষ্টসাধ্য কাজ নিয়ে ভাবতে হবে না। সরকারের বিভিন্ন নিয়ন্ত্রনকারী ও পরিদর্শনকারী সংস্থা থেকে প্রয়োজনীয় লাইসেন্স ও বিভিন্ন অনুমতি প্রাপ্তি সহজ ও দ্রুততর হবে। 

রসএনার্গোএটমের উপ-প্রধান নির্বাহী এবং ব্যাবসা উন্নয়ন বিষয়ক পরিচালক নিকিতা কনসতান্তিনোভ জানান, “রসএনার্গোএটমে ব্যবহৃত অটোমেটেড টেকনিক্যাল ডকুমেন্টেশন কন্ট্রোল সিস্টেম-এর উপর ভিত্তি করেই নতুন এই ডিজিটাল প্ল্যাটফর্মটির জন্ম। এই প্ল্যাটফর্মটিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ-সাইকেলের বিভিন্ন পর্যায়ে প্রয়োজনীয় সকল স্ট্যান্ডার্ড, রেগুলেশন এবং স্পেসিফিকেশন সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া আছে”। 

“ব্যাপক গবেষণাভিত্তিক ১,১০০ এর অধিক ডকুমেন্ট ইলেক্ট্রনিক স্টোরটিতে আপলোড করা হয়েছে। এর মধ্যে রসাটমের রপ্তানিযোগ্য বিভিন্ন পন্য সংক্রান্ত প্রয়োজনীয় ডকুমেন্টও রয়েছে”। 

তিনি আরও জানান যে, এই সেবাটিকে ক্রমান্বয়ে আরও উন্নত করা হবে এবং ভিভিইআর বিদ্যুৎ ইউনিট তৈরিতে আগ্রহী গ্রাহকদের নির্দিষ্ট চাহিদা পূরনের উপযোগী করে তোলা হবে। লাইসেন্স প্রাপ্তি এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপদ পরিচালনার জন্য বিশেষ প্যাকেজ অফার করা হবে, যাতে বিভিন্ন রেগুলেটরী, বৈজ্ঞানিক এবং ডিজাইন ডকুমেন্টেশন সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি সন্নিবেশিত থাকবে।

কোন মন্তব্য নেই