× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



vvv২৮৫৮২২১৮৫৫৩১

গণতন্ত্র সূচকে এগিয়েছে বাংলাদেশ

বিশ্ব গণতন্ত্র সূচকে আট ধাপ এগিয়েছে বাংলাদেশে। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) এ সূচক তৈরি করেছে। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখণ্ডের এই সূচকে গত বছর ৮৮তম অবস্থানে থাকলেও এ বছর বাংলাদেশের অবস্থান ৮০’তে। ইআইইউ বুধবার (২২ জানুয়ারি) এ গণতন্ত্র সূচক প্রকাশ করে।

নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, সরকারে সক্রিয়তা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকারের মতো বিষয়গুলোকে আমলে নিয়ে সংস্থাটি ২০০৬ সাল থেকে ১০ স্কোরের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করছে।

প্রতিবেদনে গণতান্ত্রিক পরিস্থিতিকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিযুক্ত গণতন্ত্র, মিশ্র শাসন (হাইব্রিড) ও স্বৈরশাসন। গণতান্ত্রিক এই সূচকে গতবারের চেয়ে আটধাপ উন্নতি ঘটলেও বাংলাদেশের শাসনব্যবস্থাকে তৃতীয় শ্রেণির অর্থাৎ মিশ্র শাসনের অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ বছর ইআইইউর এই গণতান্ত্রিক সূচকে বাংলাদেশের অবস্থান ৮০তম। অবস্থানের সঙ্গে সঙ্গে স্কোরের উন্নতি ঘটেছে। গত বছর ইআইইউর এই সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৭৭। এবার স্কোর বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৮।

অন্যদিকে ভারত গেল বছর ৪১তম অবস্থানে থাকলেও এ বছর দেশটির অবস্থান ৫১’তে। তবে এগিয়েছে দক্ষিণ এশিয়ার অপর দেশ শ্রীলঙ্কা। গেল বছর ৭১তম অবস্থানে থাকলেও এবার দেশটির অবস্থান ৬৯তম।

এই সূচকে এবার শীর্ষস্থানে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে আইসল্যান্ড ও তৃতীয় অবস্থানে সুইডেন।

কোন মন্তব্য নেই