× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



vvv২৮৫৮২২১৮৫৫৩১

চীনকে আরও একটি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট হস্তাান্তর করছে রাশিয়া

গত ২০ জানুয়ারি সম্পাদিত একটি চুক্তির অধীনে রাশিয়া তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের তৃতীয় ইউনিটটি পরিচালনার জন্য চীন কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে যাচ্ছে। রুশ ডিজাইন এবং সহায়তায় নির্মীত এই ইউনিটটি ২০১৮ সালে বানিজ্যিক উৎপাদন শুর” করে। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচভ এবং চীনের পরমাণু শক্তি এজেন্সীর প্রধান ঝ্যাং কেজিয়ান। চীনের জিয়াংশু প্রদেশে অবস্থিত তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তিতে স্বাক্ষর করেন রসাটমের প্রকৌশল শাখা এএসই’র চীন প্রকল্প বিষয়ক ভাইস-প্রেসিডেন্ট আলেক্সি বান্নিক এবং জিয়াংশু নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশনের উপ-মহাপরিচালক ঝ্যাং ঈ। 

তিয়ানওয়ান প্রকল্পে বর্তমানে স্বক্রিয় ৪টি ইউনিটই রুশ ডিজাইনের ভিভিইআর-১০০০ চুল্লি নির্ভর এবং সব গুলোই স্বাভাবিকভাবে বিদ্যুৎ উৎপাদন করছে। ১ এবং ২ নম্বর ইউনিট ২০০৭ সালে গ্যারান্টি উৎপাদন শুরু করে। ৩ এবং ৪ নম্বর ইউনিট ২০১৮ সালে বানিজ্যিক উৎপাদনে যায়। 

আলেক্সি লিখাচভ এবং ঝ্যাং কেজিয়ান তিয়ানওয়ান প্রকল্পে প্রস্তাবিত ৭ এবং ৮ নম্বর ইউনিট সাইট পরিদর্শন করেন। উল্লেখ্য, দ্বি-পাক্ষিক চুক্তির অধীনে এই ইউনিটগুলোতে স্থাপিত হবে ৩+ প্রজন্মেও রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। ৭ নম্বর ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই নির্ধারিত সময়ের পাঁচ মাস পূর্বেই অর্থাৎ, চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। চুক্তি মোতাবেক, রাশিয়া ইউনিট ২টির নিউক্লিয়ার আইল্যান্ডের নকশা প্রনয়ন এবং মূল যন্ত্রপাতি সরবরাহ করে। 

উল্লেখ্য, বাংলাদেশের রূপপুরে নির্মানাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উভয় ইউনিটেই সর্বাধুনিক ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। প্রকল্প বাস্তবায়নে কারিগরী ও আর্থিক সহায়তা প্রদান করছে রাশিয়া।

কোন মন্তব্য নেই