× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



vvv২৮৫৮২২১৮৫৫৩১

আজ শ্রীশ্রী সরস্বতী পূজা, ঈশ্বরদী জুড়ে ব্যাপক আয়োজন

অপুর্ব চৌধুরী- হিন্দু সম্প্রদায়ের জ্ঞান ও বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতীর পূজা আজ (৩০ জানুয়ারি)। এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন ভক্তরা।সনাতন ধর্মাবলম্বীদের মতে,  সত্য, ন্যায় ও জ্ঞানের প্রতীক দেবী সরস্বতী। বিদ্যা, বাণী ও সুরের দেবী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/ বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন তারা।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে জ্ঞানলোকে উদ্ভাসিত হয়ে দেশের প্রতিটি মানুষ অসাম্প্রদায়িকতা, অজ্ঞানতার অন্ধকার, কূপমুণ্ডকতা আর অকল্যাণকর সব বাধা পেরিয়ে একটি উন্নত সমাজ গঠনে এগিয়ে আসবেন বলে প্রত্যাশা করেছেন।

প্রধানমন্ত্রী তার বাণীতে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে হিন্দু সম্প্রদায়ের সবাইকে জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন।

সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় ও শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।


কিশলয় সংঘ, কর্মকারপাড়া। শতরূপা সংঘ, স্কুলপাড়া। মা মিনতী সংঘ, নূরমহল্লা।(বাম থেকে)। ছবি- ইতিহাস টুয়েন্টিফোর। ২৯ জানুয়ারি, ঈশ্বরদী।
ঈশ্বরদীর স্থায়ী মন্দিরগুলো ও অস্থায়ী প্যান্ডেলে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। পূজা ছাড়াও বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা ইত্যাদি।

প্রতি বছরের ন্যায় এবারো ঈশ্বরদীর স্কুলপাড়ার শতরূপা সংঘ, ঠাকুরবাড়ি মন্দির, কর্মকারপাড়া কিশোলয় সংঘ, হরে কৃষ্ণ সংঘ, চারবটতলা নব জাগরণ সংঘ, নূরমহল্লার মা মিনতী সংঘ সহ প্রায় ৬০টির বেশি পুজা মণ্ডবে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে।

এদিকে সরস্বতী পূজা উপলক্ষে ঈশ্বরদী পূজা উদযাপন পরিষদ, ছাত্র যুব ঐক্য পরিষদ, ঈশ্বরদী হিন্দু মহাজোট, ঈশ্বরদী পৌর শ্মশান কমিটি, মৌবাড়ি দুর্গা মন্দির ও শ্রীশ্রী ঠাকুরবাড়ি সত্য নারায়ন বিগ্রহ মন্দির পূজা কমিটি, স্কুলপাড়া বারোয়ারী পূজা কমিটি ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সকলকে সরস্বতী পূজার শুভেচ্ছা জানিয়েছে।

"ধর্ম যার যার, রাষ্ট্র সবার, ধর্ম যার যার, উৎসব সবার। জাতি, ধর্ম, বর্ণের ভেদাভেদের উর্ধ্বে বাঙ্গালীর চিরায়ত সংস্কৃতির ঐতিহ্যবাহী আন্দন্দোৎসব 'বাণী অর্চনা' সকলের জীবনে বয়ে আনুক সুখ, শান্তি ও শুভাশীষ। জ্ঞানের আলো ছড়িয়ে যাক সর্বত্র। 'সুশিক্ষিত জাতি হিসেবে দেশের সেবায় নিয়োজিত করি নিজেকে' বাণী অর্চনা উৎসবে এই হোক আমাদের অঙ্গীকার।" 
- লেখক।

কোন মন্তব্য নেই