× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈশ্বরদী পৌর শ্মশানে হর-মুন্ড মালিনী উৎসব শনিবার; চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

ছবি- সংগৃহীত।
অপূর্ব চৌধুরী/ইতিহাস টুয়েন্টিফোর- 
শিব চতুর্দ্দশী হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। এই শিব চতুর্দ্দশী অত্র এলাকার একমাত্র ঈশ্বরদী পৌর শ্মশানে দুই দিন ব্যাপী হর-মুন্ড মালিনী উৎসব অনুষ্ঠিত হয়। এবারো ঈশ্বরদী পৌর শ্মশানের পঞ্চম বর্ষপুর্তিতে আগামী ২২ ফেব্রুয়ারি শনিবার উপলক্ষ্যে হর-মুন্ড মালিনী উৎসব পালিত হবে।

বিগত চার বছর যাবত বাংলাদেশের একমাত্র ঈশ্বরদীতে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে এই উৎসব পালন করে হাজারো হিন্দু সম্প্রদায়ের ভক্তবৃন্দ।

এ উপলক্ষ্যে ২২ ফেব্রুয়ারি শিব চতুর্দ্দশীতে মৌবাড়ি দূর্গা মন্দির হতে নগ্ন পদযাত্রা করে শ্মশানের শিব মন্দিরে এসে ভোলানাথের মাথায় ফুল-বেলপাতা সহকারে জল ঢালার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হবে। এবং আগের রাতে শ্মশানে চার প্রহর ব্যাপী ভোলানাথের পূজা অনুষ্ঠিত হবে। শ্মশানে দিনব্যাপী কীর্ত্তন অনুষ্ঠিত হবে। ২২ ফেব্রুয়ারি রাতে অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত হবে শ্মশান কালী মায়ের পূজা। 


ঈশ্বরদী পৌর শ্মশান পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয়, হর-মুন্ড মালিনী উৎসব ঈশ্বরদীর হিন্দু সম্প্রদায়ের কাছে অত্যন্ত উৎসবমুখর একটি ধর্মীয় অনুষ্ঠান। যথাযথ মর্যাদায় এবং নিয়ম-নিষ্ঠার সাথে অনুষ্ঠান সম্পন্ন করতে পৌর শ্মশানে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। ঈশ্বরদী এবং ঈশ্বরদীর বাহির থেকে আগত ভক্তবৃন্দ যাতে সুষ্ঠ ভাবে পূজা সম্পন্ন করতে পারে এটি আমাদের অনুষ্ঠানে প্রাধান্য পায়। এছাড়াও ঈশ্বরদী পৌর শ্মশানের উন্নয়ন করতে বিশাল কর্মযজ্ঞ হাতে নেয়া হয়েছে। ধাপে ধাপে এই পরিকল্পনাগুলো বাস্তবায়ন করা হবে। এর মধ্যে অন্যতম শবদাহের স্থানের সংস্কার, পুকুট ঘাটের বাঁধাই, পুকুর পাড় নির্মাণ ইত্যাদি।

উক্ত অনুষ্ঠানে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে আদর আমন্ত্রণ জানিয়েছে ঈশ্বরদী পৌর শ্মশান পরিচালনা কমিটি।

কোন মন্তব্য নেই