× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ক্যাম্পাস বন্ধের দাবিতে ঢাবির ৪ শিক্ষার্থীর অনশন

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের দাবিতে অনশনে বসেছেন চার শিক্ষার্থী। এই মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বন্ধ না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। শনিবার রাত ৯টা থেকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে তারা এই কর্মসূচি শুরু করেন।

অনশনে বসা শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের মো. হাসান বিশ্বাস, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কে এম তূর্য, একই বিভাগের ইয়াসিন আরাফাত প্লাবন এবং মনোবিজ্ঞান বিভাগের মোহাম্মদ জুনায়েদ হোসেন খান। তারা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্র।

কেন অনশনে বসেছেন— জানতে চাইলে অনশনকারী জুনায়েদ হোসেন খান বলেন, আমরা সবাই জানি যে, করোনা এখন গ্লোবাল ইস্যু। এটা মহামারি আকার ধারণ করেছে। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশেও এর সংক্রমণ হচ্ছে। এই ভাইরাস খুব দ্রুত ছড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উন্মুক্ত একটি জায়গা। এখানে সব ধরনের মানুষের প্রবেশ ও চলাচল রয়েছে। আর শিক্ষার্থীদের তুলনায় ক্যাম্পাস অনেক ছোট।

তিনি আরও বলেন, খুবই গাদাগাদি করে হলে থাকতে হয়। ক্লাস করতে হয়। যেখানে ৮০ জনের ক্লাস করার কথা সেখানে ১৫০-২০০ জন অংশ নেন। এমন অবস্থায় এই ভাইরাসের সংক্রমণ হলে তা দ্রুত সময়ের মধ্যে ছড়িয়ে পড়বে। যার কারণে আমরা একটাই দাবি উত্থাপন করেছি। সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে ক্যাম্পাস বন্ধ রাখতে হবে।

দাবি না মানা পর্যন্ত অনশন কর্মসূচি চলবে বলেও জানান তারা।

প্রসঙ্গত, শনিবার রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বাংলাদেশে আরও দুজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানান। এর আগে ৮ মার্চ প্রথমবারের মতো বাংলাদেশে তিনজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তবে তারা বর্তমানে সুস্থ রয়েছেন।

বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৯৮। আক্রান্ত হয়েছেন এক লাখ ৫৪ হাজার ১৫৫ জন। তবে আক্রান্তদের মধ্যে ৭২ হাজার ৫৫০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

কোন মন্তব্য নেই