× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



করোনা রুখতে স্টেডিয়ামকে হাসপাতাল বানিয়ে ফেলেছে ব্রাজিল

করোনাভাইরাস মোকাবেলায় সংক্রমন আর মৃত্যু ঠেকাতে নজিরবিহীন প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন দেশ। আর এর জন্য খেলা বন্ধ করে গোটা স্টেডিয়ামকে হাসপাতাল বানিয়ে ফেলেছে সাম্বা কার্নিভালের দেশ ব্রাজিল।

ব্রাজিলের সাও পাওলো স্টেডিয়ামের বিশাল এই কর্মযজ্ঞ কোন কনসার্ট বা কার্নিভালের জন্য নয়। করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা নিশ্চিতেই চলছে অস্থায়ী হাসপাতাল নির্মাণ।

মাত্র ১০ দিনে, ৪৫ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে বসানো হয়েছে কয়েকশ’ বেড। ভাইরাসের সংক্রমন ঠেকাতে চলাচল বন্ধের পাশাপাশি, জীবানুমুক্ত করা হচ্ছে, ব্রাজিলের জনবহুল শহরগুলোকে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেন, কোন ভাবেই আতঙ্ক ছড়ানো যাবে না। সব কিছু বাদ দিয়ে এখন করোনা মোকাবেলায় কাজ করতে হবে। রাস্তাঘাট, বিমানবন্ধর সব বন্ধ করা হচ্ছে। পরিস্কার থাকার ব্যপারে সচেতন হতে হবে সবাইকে>

করোনাভাইরাসের কারণে, বিশ্বজুড়ে চিকিৎসা খাতে চলছে, নজিরবিহীন জরুরি অবস্থা। একসাথে সব দেশেই বাড়ানো হচ্ছে সেবা দেয়ার সক্ষমতা।

গুরুতর করোনা রোগীদের মূল চিকিৎসা আইসিইউ এবং ভেন্টিলেশনের ব্যবস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুশিয়ারি, প্রস্তুতির ঘাটতি থাকলে পড়তে হবে চরম সংকটে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক মাইকেল রায়ান বলেন, ভাইরাস কোন সীমান্ত চেনে না। আপনি কোন জাতীর, কোন বর্ণের অথবা ব্যাংকে আপনার কত টাকা আছে তা কিন্তু দেখবে না। তাই সবার আগে প্রয়োজন সতর্কতা আর প্রস্তুতি।

কোন মন্তব্য নেই