× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বিশ্বের 'দীর্ঘ মানব' কক্সবাজারের জিন্নাত আর নেই

বিশ্বের দীর্ঘ মানব বাংলাদেশের জিন্নাত আলী আর নেই। গতকাল সোমবার (২৭ এপ্রিল) দিবাগত রাত ৩টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো-সার্জারি বিভাগে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। 

জিন্নাতের বড় ভাই ইলিয়াস আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ‌শৈশব থেকে হরমোনের জটিলতায় ভুগছিলেন জিন্নাত আলী। এ কারণে তিনি অস্বাভাবিক উচ্চতা নিয়ে বেড়ে ওঠেছেন। সম্প্রতি মস্তিষ্কে টিউমার আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। হাসপাতালের নিউরো-সার্জারি বিভাগে চিকিৎসাধীন অবস্থায় রাত ৩টার দিকে মারা গেছেন। 

কক্সবাজারের রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামের জিন্নাত আলীর দৈর্ঘ্য হচ্ছে ৮ ফুট ৫ ইঞ্চি। তাঁর জন্ম ১৯৯২ সালের পহেলা জানুয়ারি। জিন্নাতের বাবার নাম আমির হামজা এবং মায়ের নাম শাহপুরি বেগম।

হাসপাতাল সূত্রে জানা যায়, গতকাল সোমবার সকালে জিন্নাত আলীকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরো-সার্জারি বিভাগে আনা হয়। ওই সময় তাঁর অবস্থা গুরুতর ছিল। তাঁকে হাসপাতালের আইসিইউতে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া হয়। উনার মস্তিষ্কে বড় একটি টিউমার ছিল। 

এর আগে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন জিন্নাত আলী। ওই সময় প্রধানমন্ত্রী তাঁর চিকিৎসার দায়িত্ব নেওয়ার পাশাপাশি তাঁকে পাঁচ লাখ টাকা প্রদান করেন এবং তার বসবাস উপযোগি বাড়ি নির্মাণের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর সহায়তায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাও নেন। প্রধানমন্ত্রীর নির্দেশে কক্সবাজারের জেলা প্রশাসক তাঁকে একটি মুদি দোকানও করে দেন।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস মতে বিশ্বের দীর্ঘতম মানব হচ্ছেন তুরস্কের সুলতান কোসেন। সুলতানের দৈর্ঘ্য হচ্ছে ৮ ফুট ২.৮২ ইঞ্চি (৮ ফুট ৩ ইঞ্চি প্রায়)। তাঁর জন্ম ১০ ডিসেম্বর ১৯৮২। ২০১১ খ্রিঃ থেকে সুলতান গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস দখল করে রয়েছেন। মস্তিষ্কের পিটুইট্যারি গ্ল্যান্ডে 'পিটুইট্যারি গিগেনটিসম' নামের এক ধরনের রোগে আক্রান্ত মাত্র ১১ বছর বয়স থেকে তিনি অস্বাভাবিকভাবে লম্বা হতে থাকেন।

অপরদিকে, জিন্নাত আলীর দৈর্ঘ্য হচ্ছে ৮ ফুট ৫ ইঞ্চি। 

কোন মন্তব্য নেই