× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



যে কারণে চীন থেকে সহজেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে

চীনের উহান ছিল করোনার আঁতুরঘর। সেখান থেকে আজ বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রসহ প্রায় সব দেশে কালো থাবা বসিয়েছে করোনাভাইরাস। তবে কিভাবে এই মারণ ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে তার খানিকটা রূপরেখা উঠে এলো এপির সাম্প্রতিক তথ্যে। 


করোনাভাইরাস চীন থেকে গোটা বিশ্বে যে ছড়িয়েছে তা নিয়ে বিতর্ক বহুস্তরেই রয়েছে। তবে এপির দাবি, চীনের সরকারের প্রবল উদাসীনতাই এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী। চীন বিষয়টি নিয়ে যথেষ্ট সতর্কতা নেয়নি বলেই দাবি করেছে এপি। তারা বলছে, চীনে যখন তিন হাজার জন এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন, তখন জানুয়ারি মাসের ২০ তারিখ। এই ৭ দিন সময় চীনের প্রেসিডেন্ট জিনপিং এর হাতে থাকলেও, তিনি করোনা নিয়ে দেশবাসীকে সতর্ক করেননি।

চীন সাতদিন সময় পেয়েও যেমন দেশবাসীকে সতর্ক করতে পারেনি, তেমনই সেদেশের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এই সময়ে কোনো নতুন কেস রেজিস্টার করেনি। যার ফলে রোগের শনাক্তকরণে সমস্যা হয়েছে।

চীনের সরকার তথ্য চেপে রাখার ক্ষেত্রে বড়সড় ভূমিকা পালন করেছে। সেদেশের মিডিয়ায় এই খবর সহজে আসতে না দিয়ে, চীন বড়সড় ক্ষতি করেছে গোটা বিশ্বের। এমনই ইঙ্গিত এপির রিপোর্টে। যদিও চীন জানিয়েছিল, তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এ বিষয়ে অবহিত করে রেখেছিল।

সূত্র: ওয়ানইন্ডিয়া।

কোন মন্তব্য নেই