× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



মেডিক্যাল মাস্ক জীবানুমুক্তকরনে রেডিয়েশনের ব্যবহার করছে রসাটম

রুশ রাস্ট্রীয় পরমানু শক্তি কর্পোরেশন - রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান রুসাটম হেলথকেয়ারের একটি উদ্যোগ স্টেরিয়ন, রেডিয়েশন প্রযুক্তির মাধ্যমে ৫কোটি ৮০লক্ষ মেডিক্যাল মাস্ক জীবানুমুক্তকরনের জন্য ডেলারুশ নামে একটি কোম্পানীর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। রুশ প্রতিষ্ঠান ডেলারুশ দেশটির বিভিন্ন মেডিক্যাল স্থাপনায় জীবানুমুক্ত মাস্ক সরবরাহ করে থাকে।

ব্যবহারের পূর্বে মাস্কের জীবানুমুক্তকরন অত্যন্ত জরুরী কারন এর ভিতরের দিকটি ব্যবহারকারীর মিউকাস আবরনের সংস্পর্শে আসে।

রসাটম প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ জানান যে, রেডিয়েশন প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও কার্যকরভাবে মেডিক্যাল সরঞ্জামাদি জীবানুমুক্ত করা সম্ভব। কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারীর সময়ে এই অত্যন্ত গুরুত্বপূর্ন। স্টেরিয়ন ইতোমধ্যে ৯২,০০০ মাস্কের প্রথম ব্যাচটি জীবানুমুক্ত করেছে। প্রতিষ্ঠানটি বর্তমানে দিন-রাত কাজ করছে এবং প্রতি সপ্তাহে ১কোটি মাস্ক জীবানুমুক্ত করতে সক্ষম।

রসাটম হেলথকেয়ারের প্রধান নির্বাহী আলেক্সান্ডার শিবানোভ বলেন, "মেডিক্যাল সরঞ্জামাদি জীবানুমুক্তকরনের কাজে নিয়োজিত অন্যান্য প্রতিষ্ঠানও এ উদ্যোগের সঙ্গে যুক্ত হবার জন্য তালিকাভূক্ত হয়েছে"।

জীবানুমুক্তকরনের কাজে স্টেরিয়ন মূলত লিনিয়ার ইলেকট্রন এক্সিলারেটর ব্যবহার করে থাকে। কনভেয়ার বেল্টের ওপর স্থাপিত মেডিক্যাল সরঞ্জামের ওপর দ্রæতগতিসম্পন্ন ইলেকট্রন বীম নিক্ষেপনের মাধ্যমে জীবানুমুক্ত করা হয়। এর অন্যতম একটি বড় সুবিধা হলো, মেডিক্যাল সরঞ্জামাদির প্যাক বা বাক্স না খুলেই জীবানুমুক্ত করা সম্ভব।

কোন মন্তব্য নেই