× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



দেশের সিংহভাগ করোনা রোগী বাসায়, ৩০ শতাংশের মতো হাসপাতালে


চিকিৎসা ব্যবস্থার অপ্রতুলতা ও হয়রানি এড়াতে দেশের করোনা শনাক্ত রোগীদের সিংহভাগই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও জানালেন মোট আক্রান্ত রোগীদের ৫০০-র কিছু বেশি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে এমন রোগীর সংখ্যা ১ হাজার ৮৩৮ জন। এর মধ্যে ৫০০-এর কিছু বেশি রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে। বাকি ১ হাজার ৩০০–এর বেশি রোগী বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছে। অর্থাৎ প্রায় ৭০ শতাংশ রোগী বাসায় থেকে আর ৩০ শতাংশের মতো রোগী হাসপাতালে গিয়ে চিকিৎসা নিচ্ছেন।

একই ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বুলেটিনে বলেন, যারা এখন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে, তাদের সবার হাসপাতালে থাকার দরকার ছিল না। অনেকেই সামাজিক চাপে বাসা থেকে হাসপাতালে এসে চিকিৎসা নিচ্ছে। যারা মৃদু উপসর্গের রোগী তারা বাসায় থেকে আইসোলেশন মেনে চললে অপেক্ষাকৃত জটিল রোগীদের হাসপাতালে চিকিৎসা দেয়া সহজ হবে।

আইইডিসিআর পরিচালক জানান, আক্রান্তদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়স ২১ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ১৯ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সের ১৫ শতাংশ। অর্থাৎ মোট আক্রান্তের ৫৫ শতাংশের বয়স ২১ বছর থেকে ৫০ বছর।

আজকের বুলেটিনে জানানো হয়, আক্রান্ত বাংলাদেশিদের মধ্যে ৬৮ শতাংশ পুরুষ আর ৩২ শতাংশ নারী। মোট আক্রান্তের ৪৬ শতাংশই ঢাকার। ২০ শতাংশ নারায়ণগঞ্জের। ঢাকায় আক্রান্তদের ১১ শতাংশই মিরপুরের বাসিন্দা।

কোন মন্তব্য নেই