× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থ সহায়তা দেওয়া বন্ধ করল যুক্তরাষ্ট্র

প্রতিবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৪০ থেকে ৫০ কোটি ডলার তহবিল দেয় যুক্তরাষ্ট্র। এর আগে চীনের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগে বাৎসরিক তহবিলও বন্ধের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিজ দেশে করোনাভাইরাস মোকাবিলায় রাষ্ট্রপতি হিসেবে ব্যর্থতা এবং উদাসীনতার পরিচয় দেওয়ার পর এবার সব দোষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর চাপিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে চীনের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগে বাৎসরিক তহবিল বন্ধের হুমকিও দিয়েছিলেন তিনি।

সেই হুমকিকেই তিনি বাস্তবে রূপ দিলেন বুধবারের ঘোষণায়। প্রতিবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৪০ থেকে ৫০ কোটি ডলার তহবিল দেয় যুক্তরাষ্ট্র। 

হোয়াইট হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  মার্কিন প্রেসিডেন্ট বলেন, বিশ্ব সংস্থাটি তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং অবশ্যই এজন্য তাদের জবাবদিহি করতে হবে।

ট্রাম্পের অভিযোগ বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের দেওয়া মিথ্যে তথ্য প্রচার করে করোনাভাইরাস সম্পর্কে বিশ্বকে ভুলপথে পরিচালিত করেছে। এমনটা না হলে ভাইরাস এতো ব্যাপক আকারে ছড়িয়ে পড়তো না বলে দাবি করেন তিনি। 

অন্যদিকে, ট্রাম্পের ঘোষণার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু' প্রধান টেড্রোস আঢানম ঘেব্রেইসুস বলেছেন, চলমান বিশ্ব পরিস্থিতিতে আর্থিক অনুদান বন্ধ করা একেবারেই সঠিক সিদ্ধান্ত নয়। 

আর যুক্তরাষ্ট্রেই ট্রাম্পের নীতি-বিরোধীরা বলছেন, প্রেসিডেন্ট নিজের দোষ ঢাকতে জাতিসংঘের জনস্বাস্থ্য সংস্থাটিকে 'বলির পাঁঠা' বানাচ্ছেন।  

এদিকে, যুক্তরাষ্ট্র গত বছর হু'কে মোট ৪০ কোটি ডলারের তহবিল দেয়, যা সংস্থাটির বাৎসরিক বাজেটের ১৫ শতাংশ। সেই তুলনায় চীন দিয়েছে ৭ কোটি ৬০ লাখ ডলার। এরপরও চীনের অর্থের লোভে হু'র বিরদ্ধে মিথ্যাচারের অপবাদ দিতে বাঁধেনি 'সত্যবাদী যুথিষ্ঠির' ট্রাম্পের মুখে। 

কোন মন্তব্য নেই