× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



করোনার র‌্যাপিড টেস্ট বাতিল করলো ভারত

রোগী শনাক্তে ভুল ফল আসার পর করোনার র‌্যাপিড টেস্ট বাতিল করেছে ভারত। দেশটির মেডিক্যাল গবেষণার প্রধান প্রতিষ্ঠান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) ভারতের সব রাজ্যকে র‌্যাপিড টেস্ট আগামী দু'দিন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

আইসিএমআর বলছে, ইতোমধ্যে যেসব কিট ব্যবহার করে করোনা পরীক্ষা করা হয়েছে; সেসব কিট মানসম্মত কিনা তা যাচাই করার জন্য আইসিএমআরের কর্মকর্তাদের পাঠানো হচ্ছে। এছাড়া ত্রুটিপূর্ণ র‌্যাপিড টেস্ট কিটস শনাক্ত করার পর সেগুলো উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছে ফেরত পাঠানো হবে।

আইসিএমআরের প্রধান রমন আর গঙ্গাখেড়কার বলেন, পজিটিভ নমুনাগুলোতে নানা ধরনের ভিন্নতা দেখা যাচ্চে এবং এগুলোর তদন্ত দরকার। কিছু কিছু টেস্টে করোনার ভুল ফলও পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

গত সপ্তাহে প্রথমবারের মতো করোনার র‌্যাপিড টেস্ট কিট ব্যবহার শুরু করেন ভারতীয় চিকিৎসকরা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বারবার বলছে, র‌্যাপিড টেস্ট শুধুমাত্র নজরদারি এবং মহামারির গতি-প্রকৃতি বোঝার জন্য ব্যবহার করা উচিত।

ভারতে মঙ্গলবার পর্যন্ত ৪ লাখ ৬২ হাজার ৬২১ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ হিসাবে শনাক্ত হয়েছেন ২০ হাজার ১৭৮ জন এবং করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪৫ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন আরও ৩ হাজার ৯৭৬ জন।

করোনাভাইরাসের বিস্তাররোধে এবং চিকিৎসাব্যবস্থা ভেঙে পড়া ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন চলছে। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে এখন ঘরবন্দী সময় কাটাচ্ছেন। গত বছরের ডিসেম্বরে চীনে উৎপত্তি হওয়া এই ভাইরাস ইউরোপ এবং আমেরিকায় ব্যাপক তাণ্ডব চালিয়েছে।

চীনে ৪ হাজারের কিছু বেশি মানুষের প্রাণ কাড়লেও বিশ্বের ২২০টিরও বেশি দেশ ও অঞ্চলে করোনায় মারা গেছেন ১ লাখ ৭৮ হাজার ৬৫৮ এবং আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ৭৪ হাজার ৯৯৪ জন।

সূত্র: সিএনএন।

কোন মন্তব্য নেই