× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



করোনাঃ ঈশ্বরদী বিড়ি ফ্যাক্টরীর শ্রমিকদের মানবেতর জীবনযাপন


ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ 

ঈশ্বরদীর গোকুলনগরে আকিজ বিড়ি ফ্যাক্টরী ও পাশ্ববর্তী এলাকায় ছোট বড় আরো কয়েকটি  বিড়ি কারখানা গড়ে উঠেছে। প্রায় তিন হাজার লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই বিড়ি উৎপাদনের সাথে যুক্ত। গত দশ দিন ধরে সরকারি নিষেধাজ্ঞার কারণে এই ফ্যাক্টরী ও বন্ধ। অন্যান্য সময় ফ্যাক্টরী বন্ধ থাকলে শ্রমিকেরা রিক্সা, ভ্যান বা দিন মজুরীর কাজ করে সংসার চালাতে পারতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে এখন সে কাজও করতে পারছে না। আবার স্থানীয়ভাবে কোন সাহায্য সহযোগীতাও তারা পাচ্ছে না। ফলে তাদের সংসার চালানো দুর্বিষহ হয়ে উঠেছে। 

স্বামী পরিত্যক্তা আনেকা বেগম বলেন,বিড়ি ফ্যাক্টরীতে কাজ করে যে সামান্য মজুরী পাই তাই দিয়ে আমার চার সদস্যের সংসার কোনমতে চলত। ফ্যাক্টরী বন্ধ থাকাতে খুবই বিপদে পড়েছি। বিড়ি শ্রমিক চাঁন মিয়া জানান,পনেরো বছর ধরে এই পেশায় আছি। ছেলে উপার্জন করলেও পৃথক থাকে। এখন যে কি করবো ভেবে পাচ্ছি না। এলাকা ঘুরে জানা যায় এরকম বিপদ এবং হতাশা সকলেরই। আর একেই সঙ্গে সকলের একটিই দাবি - অতিবিলম্বে বিড়ি ফ্যাক্টরী খুলে দেয়া হোক।

কোন মন্তব্য নেই