× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বিদ্যুৎ বিপর্যয়ে পিছিয়ে যাওয়া গণস্বাস্থ্যের কিট আসছে শনিবার

কোভিড-১৯ শনাক্তকরণ কিট অনুমোদনের জন্য আগামী ২৫ এপ্রিল সরকারের কাছে জমা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সময় সংবাদকে এ কথা জানিয়েছেন গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী।

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১১ এপ্রিল কিট হস্তান্তরের কথা জানানো হয়েছিল। কিন্তু বিদ্যুৎ বিপর্যয়ের কারণে কিটের পুরো ব্যাচটিই নষ্ট হয়ে যাওয়ায় তাদেরকে ঘোষিত সময় থেকে পিছিয়ে আসতে হয়।

জাফরুল্লাহ চৌধুরী জানান, বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে কিটের পুরো ব্যাচটিই নষ্ট হয়ে যায়। তাদের নিজস্ব জেনারেটর চালু হতে আধা মিনিট সময় লাগে। ওই সময়ের মধ্যেই নষ্ট হয়ে যায় কিটগুলো।

আর একারণেই ঘোষিত সময় থেকে তাদের পিছিয়ে আসতে হয়।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, অতীতের দুঃখের কথা আর কি বলব! এখন সব টিক হয়ে গেছে। আগামী ২৫ এপ্রিল সকাল ঠিক ১১টায় আমরা কিটগুলো হস্তান্তর করবো। সরকারের অনুমোদন পেলেই তারপর দুয়েকদিনের মধ্যেই কিট সরবরাহ শুরু করবো। প্রতিদিন ১০ হাজার করে কিট সরবরাহ করা হবে।

পল্লীবিদ্যুৎ চেয়ারম্যান নিজে এখন বিদ্যুৎ সরবরাহের বিষয়টি দেখছেন বলেও জানান তিনি। এছাড়া শুল্ক বিভাগ ছুটির দিনেও জরুরি ভিত্তিতে কাঁচামাল ছাড় করে সহায়তা করেছেন।

কোভিড-১৯ ডট ব্লট প্রজেক্টের আওতায় গণস্বাস্থ্য প্রথম দফায় এক লাখ কিট উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। বিজ্ঞানী বিজন কুমার শীল ও তার দল যে কিটটি উৎপাদনের চেষ্টা করছেন সেটির মাধ্যমে ১৫ মিনিটে করোনা রোগী শনাক্ত করা যাবে। ভাইরাসটি শরীরে প্রবেশের ৭২ ঘণ্টা পর এই কিটটি তা শনাক্ত করতে পারবে।

কোন মন্তব্য নেই