× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈশ্বরদীতে 'সুপার সাইক্লোন' আম্ফানের প্রভাবে প্রচণ্ড ঝড় ও বৃষ্টি; বিদ্যুৎহীন শহর

সুপার সাইক্লোন 'আম্ফান'এর প্রভাবে ঈশ্বরদীতে প্রবলবেগে ঝড় ও বৃষ্টি হচ্ছে। পুরো শহরের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। নেসকো সূত্র জানা গেছে, ঈশ্বরদীতে এই দূর্যোগে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের চেষ্টা করা হচ্ছে।

ঝড়টি ইতিমধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত আনতে শুরু করেছে এবং ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে সাতক্ষীরার উপকূলীয় অঞ্চল।

এদিকে পাবনা শহরসহ জেলার বিভিন্ন উপজেলায় ঝড়ে উপড়ে পড়েছে বিপুল পরিমাণ গাছপালা। বিদ্যুতের খুঁটির ওপর গাছ পড়ে অনেক এলাকা বিদ্যুৎবিহীন রয়েছে। পাবনা শহরেও সন্ধ্যা থেকেই বিদুৎ বিহীন রয়েছ। ফলে পুরো পাবনাবাসী এ মুহূর্তে আছেন চরম ভোগান্তির মধ্যে।
বর্তমানে আম্পানের মূল অংশ অর্থাৎ কেন্দ্র ভারতের মধ্য দিয়েই যাচ্ছে। কিন্তু এর ব্যাস বড় হওয়ার কারণে বাংলাদেশের সাতক্ষীরা, খুলনা জেলা ও সুন্দরবনের ওপর দিয়ে বয়ে যাচ্ছে এই ঝড়। এসব জেলাসহ আশেপাশের এলাকাগুলোতে এখন ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হচ্ছে। রাতে উপকূলীয় জেলাগুলোতে জোয়ারের সময় পানি উঠবে অনেক বেশি পরিমাণে।
এদিকে আবহাওয়াবিদ কামরুল হাসান বলেন, আগামী তিন চার ঘণ্টা ঝড় চলবে, দেশের প্রায় সব এলাকা বিশেষ করে পশ্চিমাঞ্চলে এই অবস্থা থাকবে। এরপর ভারী বৃষ্টি হতে পারে সারারাত। এই ভারী বৃষ্টির কারণে প্রচুর এলাকা প্লাবিত হবে।
সাতক্ষীরা ও খুলনা অঞ্চলের কাছ দিয়ে পরে এর প্রভাব পড়বে যশোর ও নড়াইল জেলায়। এরপর রাত ১২ টা থেকে ১টার মধ্যে ঝড়ের প্রভাব পড়বে মাগুরা, গোপালগঞ্জ, রাজবাড়ী, সিরাজগঞ্জ থেকে জামালপুরের দিকে। এরপর সকালের দিকে সারারাতের বৃষ্টিতে পাবনা হয়ে রাজশাহীর দিকে গিয়ে নিম্নচাপে রূপ নেবে বলে আবহাওয়া অধিদফতর আশা করছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দীন আহমেদ রাতে বলেন, বুধবার রাত আটটার পরে আম্পান উপকূল অতিক্রম করেছে। উত্তর পূর্ব দিকে সরে কাল সকালের আগে আবার পাবনা অঞ্চল দিয়ে উত্তর দিকে চলে যাবে। তবে বুধবার আম্পানের কারণে সারা রাত ঝোড়ো হাওয়াসহ সারা দেশে বৃষ্টি হবে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, স্থলভাগের দিকে এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আম্পান স্থল নিম্নচাপে পরিণত হয়ে যাবে। এর প্রভাবে কাল দেশের বেশির ভাগ স্থানে বৃষ্টি হবে। শুক্রবার থেকে রোদেলা আবহাওয়ার দেখা মিলতে পারে। তবে কাল বৃহস্পতিবার সাগর উত্তাল থাকবে। কালকের আগে তাই মোংলা ও পায়রা সমুদ্র বন্দর সহ এর উপকূলীয় অঞ্চলে ১০ নম্বর মহাবিপদ সংকেত তুলে নেওয়া হবে না।

কোন মন্তব্য নেই