× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে পাবনায় প্রায় ৩শ কোটি টাকার লিচুর ক্ষতি

ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে কোন প্রাণহানি না ঘটলেও পাবনায় আম, লিচু ও মৌসুমী ফলের ব্যপক ক্ষতি হয়েছে। টাকার অঙ্কে ক্ষয়ক্ষতির পরিমান তাৎক্ষণিক জানাতে না পারলেও জেলায় প্রায় তিনশত কোটি টাকার লিচু নষ্ট হয়েছে বলে ধারণা কৃষি সংশ্লিষ্টদের।

বুধবার সন্ধ্যায় পশ্চিম বঙ্গে আঘাত হানার রাত বারটার পর থেকে পাবনায় শুরু হয় ঘূর্ণিঝড় আমপানের তান্ডব। মাঝরাত থেকে ভোর পর্যন্ত দমকা বাতাস, ঝড়ো হাওয়ার সাথে চলে প্রবল বর্ষণ। 
বাতাসের তোড়ে ঝড়ে যায় পাবনার ঈশ্বরদী, সদর, আটঘড়িয়াসহ নয় উপজেলার অধিকাংশ লিচু বাগানের অপরিপক্ক লিচু, ভেঙে যায় ডালপালা।

লিচু চাষীরা জানান, সপ্তাহখানেকের মধ্যেই বাজারে উঠতো বোম্বাই, চায়না, মোজাফফরীসহ উন্নত জাতের এসব লিচু। ফুল আসার পর লাভের আশায় অগ্রিম বিনিয়োগ করে এসব বাগান কিনেছিলেন ব্যাপারীরা । আকস্মিক ঝড়ে পুঁজি হারিয়ে পথে বসার উপক্রম তাদের। একদিকে করোনা অন্য দিকে আম্পান সব শেষ করে দিল আমাদের। 

সাহাপুর এলাকার লিচু ব্যবসায়ী সরোয়ার আলম মেহেদী জানান, মাত্র আটির লিচু বিক্রি শুরু করছিলাম। এক গাড়ি মাল নিতে যেখানে গত বছরে ১০/১২ হাজার টাকা সেখানে এবার দ্বিগুন লাগছে। কেননা ওই ট্রাকে ফিরতি কোন ভাড়া পায়না তাই ট্রাক চালকরা ফিরতি ভাড়াও আমাদের নিকটই নিচ্ছেন। ফলে আমাদের পরিবহন খরচ দ্বিগুন হয়েছে। বিষয়গুলো কেউই দেখছেন না, ভাবছেনও না। তবে বসদিক দিয়েই আমাদের লোকসানে পরড়তে হচ্ছে। অপরদিকে আম্পানে পূবেই ক্রয় করা বাগানের লিচুগুলো ঝড়ে পড়ে গেল।

এদিকে, আমপানের তান্ডবে তিলে তিলে গড়ে তোলা বাগানের লিচুগাছের ডালপালা ভেঙে গাছ নষ্ট হওয়ায় বড় ধরণের ক্ষতির মুখে পড়েছেন বাগান মালিকরাও। ক্ষয়ক্ষতির মাত্রা নিরূপণ ও ক্ষতিগ্রস্থ চাষীদের তালিকা তৈরী শুরু করেছে কৃষিবিভাগ। 

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আজাহার আলী বলেন, লিচু সমৃদ্ধ পাবনায় এ বছর ৪ হাজার ৬০০ হেক্টর জমিতে লিচুর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৪৬ হাজার মেট্রিক টন। যার বাজার মূল্য প্রায় নয়শ থেকে এক হাজার কোটি টাকা। ঘূর্ণিঝড় আমপানে এর এক তৃতীয়াংশের বেশী লিচু নষ্ট হওয়ায় লক্ষমাত্রা অর্জন নিয়ে দেখা দিয়েছে সংশয়। 

তবে পাবনায় চাষীদের তথ্য মতে, গাছের প্রায় অধেক লিচু ঝড়ে পরেছে। তবে কষি বিভাগের দাবী তিন ভাগের এক ভাগ লিচু ঝড়ে পরেছে। তারপরেও একহাজার কোটি টাকার বাজারের ক্ষেত্রে প্রায় তিনশত কোটি টাকার লিচুর ক্ষয় ক্ষতি হয়েছে পাবনা। 

কোন মন্তব্য নেই