× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



'সুপার সাইক্লোন' আম্পান'এ জরুরী প্রয়োজনে ঈশ্বরদী উপজেলা প্রশাসনের হটলাইন নম্বর


বিশেষ প্রতিবেদক, ইতিহাস টুয়েন্টিফোর- 
বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে আসছে অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্পান। এটি ইতিমধ্যে ‘সুপার ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে। চলতি শতাব্দীতে বঙ্গোপসাগরে তৈরি হওয়া এটিই প্রথম সুপার ঘূর্ণিঝড়। এর আগে ২০০৭ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডরও সুপার ঘূর্ণিঝড় ছিল না।

ইতিমধ্যে, ঈশ্বরদী উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অফিস থেকে অনুরোধ করা হয়েছে পৌরসভাসহ সকল ইউনিয়নের প্রত্যেককে নিরাপদে আশ্রয় নেওয়ার জন্য এবং দুর্যোগ সংক্রান্ত যে কোন জরুরী বিষয়ে উপজেলা কন্ট্রোল রুমের ০১৭১৭১৬২৬৩৭ মোবাইল নম্বরে ও পৌরসভা মেয়র এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সাথে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

এছাড়াও, দুর্যোগের আগাম বার্তা পেতে মোবাইলে ডায়াল টোল ফ্রী নম্বর ১০৯০ ফোন করে তথ্য পাওয়া যাবে।

উল্লেখ্য, ভারতের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, এটি বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর দিয়ে বাংলাদেশ অতিক্রম করতে পারে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৮০-২৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সাতক্ষীরা হয়ে এটি খুলনার ভেতর দিয়ে যশোর, পাবনা হয়ে রংপুরের ওপর দিয়ে বাংলাদেশের ভূখণ্ড অতিক্রম করতে পারে। তবে এই পথ দিয়েই যে ঘূর্ণিঝড়টি যাবে, তা শতভাগ নিশ্চিত করে বলা যাচ্ছে না। 
বুধবার (২০ মে) ভোর ৬টায় মহাবিপদ সংকেত দেখানো হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, বুধবার ভোর ৬টায় বাংলাদেশ উপকূল দিয়ে ঘূর্ণিঝড়টি প্রবেশ করবে। ওই সময়ে আর কাউকে আশ্রয়কেন্দ্রে নেওয়া সম্ভব হবে না। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। কোন জেলায় কতজনকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে তার জন্য কন্ট্রোল রুম থেকে জানছি।

তিনি আরো বলেন, এখন আমাদের প্রধান লক্ষ্য হলো উপকূলবাসী যারা ঝুঁকিপূর্ণ ঘরবাড়িতে অবস্থান করছেন তাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা। ২০ মে ভোর ৬টায় মহাবিপদ সংকেত দেখানো হবে। এ মহাবিপদ সংকেত দেখানোর পরে আর লোকজনকে বাড়িঘর থেকে আশ্রয়কেন্দ্রে আনার কোনো সুযোগ থাকবে না। ‘ঘূর্ণিঝড়টি বুধবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশ উপকূলে আঘাত হানবে এবং বাংলাদেশ ভূ-খণ্ডের উপর দিয়ে অতিক্রম করবে।

কোন মন্তব্য নেই