× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



রূপপুর পারমানবিকের প্রথম বাষ্প জেনারেটরে এসজি টিউবের ফিডিং সম্পন্ন

আরএনপিপি প্রতিবেদক-
রাশিয়ায় 'এইএম টেকনোলজি'-র ভলগাদন্সক শাখায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য প্রস্তুতাধীন প্রথম বাষ্প জেনারেটরে এসজি টিউবের ফিডিং কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পটির দু'টি ইউনিটের প্রতিটি এধরনের ৪টি জেনারেটর থাকবে।

তাপ বিনিময়ের কাজে আবশ্যক ১৪মিটার দীর্ঘ এবং ৪মিটারের অধিক ব্যাসের জেনারেটরটির ওজন ৩৫০টন। স্টীম জেনারেটর ভেসেলের ভিতর 'টিউব বান্ডেল' সহ অন্যান্য অংশের স্থাপনের কাজে বিশেষজ্ঞদের সময় লেগেছে ২২দিন। ১১হাজার কয়েলের সমন্বয়ে তৈরি হয়েছে টিউব বান্ডেল।
বিশেষজ্ঞরা স্টেইনলেস স্টীলের তৈরি টিউব থেকে বিভিন্ন মাপের কয়েল তৈরি করেন। এগুলোর কাটিং, গ্রাইন্ডিং ও যাবতীয় পরীক্ষা সম্পন্ন হবার পর একটি বিশেষ নকশা অনুযায়ী এগুলো সাজানো হয়। টিউবের মুখগুলো সংযুক্ত করা হয় 'প্রাইমারী কালেক্টর'-এর সঙ্গে।

পরবর্তী ধাপে বাষ্প জেনারেটরের তলদেশে ওয়েল্ডিং করা হবে। হাইড্রোলিক এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে এটির ওপর, যার মধ্যে এসজি টিউবের এডি কারেন্ট কয়েল টেস্টিংও অন্তর্ভূক্ত।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটমের যন্ত্রনির্মান শাখা এটমএনার্গোমাশ-এর একটি অংশ এইএম টেকনোলজি। রূপপুর প্রকল্পে রিয়্যাক্টর কমপার্টমেন্টের জন্য সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ।

রুশ নকশা অনুযায়ী নির্মানাধীন রূপপুর প্রকল্পে প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর।

কোন মন্তব্য নেই