× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



সাংবাদিকদের জন্যে দু'শো শয্যা সংরক্ষিত রাখার প্রস্তাব বসুন্ধরা এমডি'র

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) করোনা রোগীদের চিকিৎসায় গড়ে তোলা হাসপাতালের উদ্বোধন হলো আজ। এই হাসপাতালে সাংবাদিকদের জন্যে ২০০টি বেড সংরক্ষিত রাখার প্রস্তাব দিয়েছেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। আজ রবিবার করোনা চিকিৎসায় দেশের সর্ববৃহৎ এই অস্থায়ী হাসপাতালের উদ্বোধনী আয়োজনে তিনি এ কথা বলেন।

সায়েম সোবহান আনভীর বলেন, সাংবাদিকদের চব্বিশ ঘণ্টা বাইরে কাজ করতে হয়। এই হাসপাতালের অন্তত ২০০টি শয্যা তাদের জন্যে সংরক্ষণ করার প্রস্তাব করছি।  

এর আগে গত ৪ মে আইসিসিবিতে নির্মিত করোনা হাসপাতাল পরিদর্শন করেছিলেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর। তিনি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, আজই (৪ মে) চালু হওয়ার কথা। হাসপাতাল চালুর বিষয়টা সরকারের ওপর নির্ভর করছে। এটা পরিচালনার দায়িত্ব আমাদের না। এটা সরকার নিয়েছে। আমাদের কাজ ছিল ফ্যাসিলিটিজ (নির্মাণ সুবিধা) দেওয়া, আমরা দিয়ে দিয়েছি। এখন সরকার করবে পুরোটা।

হাসপাতালে মোট আইসোলেশন বেড হবে দুই হাজার ১৩টি। ছয় ক্লাস্টারে এক হাজার ৪৮৮টি বেড বসবে। এ ছাড়া তিনটি কনভেনশন হলে থাকবে আরো ৫২৫টি বেড। এর বাইরে ৪ নম্বর হলে হবে ৭১ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। এ ছাড়া দেড় হাজার রোগীকে অক্সিজেন দেওয়া যাবে এমন ব্যবস্থা রাখা হয়েছে।

প্রসঙ্গত, করোনা আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে সরকারকে আইসিসিবিতে পাঁচ হাজার শয্যার একটি অস্থায়ী হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাব দেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে স্বাস্থ্য অধিদপ্তর এবং বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল পরিদর্শন করে হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেয়। নানা হিসাব-নিকাশ, পরীক্ষা-নিরীক্ষা শেষে সেখানে দু হাজার ১৩ শয্যার হাসপাতাল ও ৭১ শয্যার আইসিইউ স্থাপনের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। আইসিসিবির সুবিশাল চারটি কনভেনশন হল ও একটি এক্সপো ট্রেড সেন্টারে বিশ্বের অন্যতম বৃহৎ এ হাসপাতালটির নির্মাণকাজ ১২ এপ্রিল থেকে বাস্তবায়ন করে সরকারের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

কোন মন্তব্য নেই