× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



সীমিত আকারে হজ, বাংলাদেশ থেকে যেতে পারবেন না কেউ

করোনাভাইরাসের বিস্তার রোধে এ বছর খুবই সীমিত পরিসরে হজ হবে। শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং দেশটিতে বসবাসকারী বিদেশি নাগরিকরা আসন্ন হজে অংশ নিতে পারবেন। অর্থাৎ বাংলাদেশসহ অন্যান্য সকল দেশ থেকে এবার হজযাত্রা বন্ধ থাকবে।

সোমবার সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করেছে। সৌদিতে নিযুক্ত বাংলাদেশের হজ কাউন্সিলর মাকসুদুর রহমান সমকালকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

সৌদি সরকারের নির্দেশনায় বলা হয়েছে, বৈশ্বিক করোনা পরিস্থিতি বিবেচনা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সীমিত খুবই সীমিত সংখ্যক হাজির অংশগ্রহণে ১১৪১ হিজরির হজ আয়োজনের নির্দেশনা দিয়েছে। হজের গণজমায়েতে করোনার বিস্তারের আশঙ্কা রয়েছে। তাই হজযাত্রীদের সুরক্ষার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতি বছর প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম হজ পালন করেন। বাংলাদেশ থেকে এ বছর এক লাখ ৩৭ হাজার হজ যাত্রী যাওয়ার কথা ছিল। হজে যেতে ইচ্ছুক ৬৭ হাজার মানুষ ইতিমধ্যে নিবন্ধন করেছেন। সীমিত আকারে হজ আয়োজনের সিদ্ধান্তের কারণে, তাদের কেউ এবার হজে যেতে পারবেন না।

সদ্য প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ একাধিকবার জানিয়েছিলেন, যারা এবার হজ যেতে পারবেন না, আগামী বছরের জন্য অগ্রাধিকার পাবেন। কেউ আগামী বছর যেতে না চাইলে টাকা ফেরত পাবেন। সৌদি সরকারও গত মাসে একই সিদ্ধান্তের কথা জানিয়েছিল।

করোনার বিস্তার রোধে গত মার্চ থেকে ওমরাহ ভিসা দিচ্ছে না সৌদি আরব। বন্ধ রাখা হয় পবিত্র মক্কা শরিফ। এর কয়েকদিন পর সৌদি নাগরিক ও বাসিন্দাদের জন্যেও ওমরাহ হজ সাময়েক সময়ের জন্য স্থগিত করা হয়। তবে রমজানে সীমিত আকারে কাবা প্রাঙ্গন খুলে দেওয়া হয়। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই অর্থাৎ ৯ জিলহজ হজ অনুষ্ঠিত হবে।

কোন মন্তব্য নেই