× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



আপাদমস্তক সংবাদের মানুষ এস.এম রাজা

আরেফিন রাজঃ 
দিন রাত সংবাদ ভাবনায় শ্রমে, মেধা ও মননে অবিরাম পথ চলা তাঁর------। আকৃতি-প্রকৃতি-স্বীকৃতি-স্বরুপে আমাদের  জনপদে আলোচিত সাংবাদিক তিনি--। তিনি আমাদের এস.এম রাজা ভাই। তিনি একাধারে  সিনিয়রসাংবাদিক-গায়ক-গীতিকার-সুরকার-কবি- লেখক-সংগঠক ও সংবাদিক নেতা। 

একদা ঈশ্বরদী প্রেসক্লাব'র নির্বাচিত সভাপতি ছিলেন । যা প্রেসক্লাব ইতিহাসের গৌরব জনক এক অধ্যায়ের সাক্ষী।  একই সঙ্গে ঈশ্বরদীর মিডিয়া জগতের পথপ্রদর্শক "জংসন" পত্রিকার প্রধান সম্পাদক হিসেবেও তিনি আরো এক স্মরণীয় বরণীয় ইতিহাসের ধারক। দেশের অন্যতম শীর্ষ জাতীয় দৈনিক ইনকিলাবের প্রতিনিধি তিনি।
 শুধু ঈশ্বরদী প্রেসক্লাব নয় বরং জাতীয় সাংবাদিক সংস্থার সর্বোচ্চ নীতি নির্ধারনী কেন্দ্রীয় কমিটির সর্বোচ্চ পরিষদের  সদস্য সচিব/মহাসচিব এর মত গুরুত্বপূর্ণ পদেও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। 

'৭০ দশকের শেষের দিক থেকে আজ পর্যন্ত যাঁর কলম চলছে সংবাদের রণক্ষেত্রে এক সাহসী, সুকৌশলী যোদ্ধার তীর বা তরবারীর মত এবং তা অবিরাম--। 
মহান পেশা সাংবাদিকতায় তিনি সফলতমদের অন্যতম গুরুত্বপূর্ণ এক বাস্তব চরিত্র। নেতৃত্বের বলয়ে বলিষ্ঠতায় যেমন তিনি  সফল; তেমনি স্বীয় লেখায় পারঙ্গমতাবোধের জায়গায় দৃঢ়চিত্ত এক পরিপূর্ণ সাংবাদিক তিনি। 

রাজা ভাইয়ের  নিউজ লেখার দক্ষতা আমাদের মুগ্ধ করে। ঈশ্বরদীর সেকাল-একাল সবকালের সাংবাদিকদের ভেতরে নিউজ লেখার মুন্সিয়ানায় তিনি বরাবর-ই  অন্যতম লিডিং ক্যারেক্টার-এ নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। 

বহুগুণে গুণান্বিত রাজা ভাইয়ের সংবাদ লিখার ধরণ ছোটদের জন্য বরাবরই অনুসরণীয়।  লিখটা মূলত সেই দিকে পুরোটা প্রবাহমান করার ইচ্ছে ছিলো---। স্পষ্ট হাতের লিখার অধিকারী, সংবাদ ভাষা জ্ঞানের মহিরুহ--- এস.এম রাজা।  সংবাদ বা প্রতিবেদন লিখার মুন্সিয়ানায় পরিপক্ব, বটবৃক্ষ এস.এম রাজা। 
আমার  সাংবাদিকতা জীবন অনুজ্জ্বোল হলেও লিখার কিছুটা পারঙ্গমতা বা পারদর্শিতা রয়েছে বলে অনেকেই বলে। 
এক্ষেত্রে সাহিত্য বিষয়ক লেখা যেমন: কবিতা, উপন্যাস, গল্প লিখার ক্ষেত্রে হাসান আহমেদ চিশতী এবং সংবাদ লিখার ক্ষেত্রে  এসএম রাজার অকৃত্রিম, অকৃপণ অনুপ্রেরণা আমাকে বিমোহিত করে।

একজন কবি-ছড়া-গীতিকার-গল্পকার তথা সাহিত্যক হিসেবেও এস.এম রাজা বেশ জনপ্রিয়। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য সংখ্যক সুখপাঠ্য গ্রন্থগুলোর বিক্রি রেকর্ড ও পাঠকপ্রিয়তাই তার প্রমাণ করে।  

একজন সিনিয়র সাংবাদিক হিসেবে এস.এম রাজা ভাই ঈশ্বরদীর সর্বস্তরের জুনিয়র বা অপেক্ষাকৃত নতুনদের জন্য দীক্ষার আস্ত এক প্লাটফর্ম। নতুন সাংবাদিক গড়ার কারিগর তিনি। এসএম রাজা  সংবাদমাধ্যমে নতুনদের জন্য সব সময় নিরাপত্তার আকাঙ্খিত চাদর-।

আপাদমস্তক সংবাদের মানুষ এস.এম রাজা একজন গুনি বাউল সঙ্গীত সাধক এবং সফল সংগঠকও বটে। 
কৈশর-যৌবনের দুরন্তপনায় মুখোরিত দিনগুলোতেই সঙ্গীতের সঙ্গে এস.এম রাজা'র নিবিড় সংখ্যতা। তবে ৯০ দশকের শেষ দিক থেকে তিনি সঙ্গীতাঙ্গনে চরম ব্যস্ত হয়ে পড়েন। দিন নেই, রাত নেই একের পর এক বেতার-টিভি-স্ট্রেজ-অডিও ক্যাসেট-মিউজিক ভিডিও-ড্রামা-ইউটিউব প্রোডাকশন সহ অন্য সকল মাধ্যমে সুনামের সঙ্গে সমানতালে কাজ করে চলেছেন প্রিয় মুখ এসএম রাজা।  এসএম রাজার  সংশ্লিষ্টতায় এই জনপদের সংস্কৃতিক অঙ্গন এক  নতুন মাত্রায় উদ্ভাসিত হয়। 
নিজস্ব প্রতিষ্ঠান ডিডিপি থেকে শুরু করে, কুষ্ঠিয়া লালন একাডেমিসহ স্থানীয় এবং জাতীয় পর্যায়ের প্রায় অর্ধশত কালচারাল অর্গানাইজেশনের সঙ্গে তিনি নিবিড়ভাবে নানা মাত্রিকতায় সংশ্লিষ্ট। এস.এম রাজ একজন প্রতিভাবান সুরকার, গীতিকার, বাদক, অনুষ্ঠান অায়োজক, পরিচালক, নির্মাতা,  সংগঠক এবং মায়া কন্ঠের দরদী গায়ক তো বটেই। তাঁর বাউল বা ফোক ধারার গান গুলো দর্শক - শ্রোতা মহলে বিশেষভাবে সমাদৃত হয়। তিনি প্রায় সকল অাঙ্গিকের গানেই কম বেশি কন্ঠের কারুকাজে শ্রোতাদের মহিত করেন। 

সব থেকে বড় কথা তিনি একজন মানবিক হৃদয়ের অধিকারী নিরহংকারী, পরোপকারী ভালো মানুষ। প্রতিদিন-ই  ক্ষুধার্ত অসহায় ছিন্নমূল মানুষদের খাবারে যোগান দিয়ে থাকেন। অসচ্ছলদের যথাসাধ্য সহযোগিতা করে থাকেন তিনি

কাগজের মানুষ, কাজের মানুষ, কলম ও কন্ঠ যোদ্ধা বহুগুণে গুণান্বিত এসএম রাজার জন্য শুভকামনা। 
আরো বেশি জীবনঘনিষ্ঠ কর্ম তৎপরতায় মহীয়ান হউন-----।

( আরেফিন রাজ : বিজ্ঞাপন বক্তা এবং ফ্রিল্যান্স রাইটার, 
ই-মেইল: arazllb3@gmail.com)

কোন মন্তব্য নেই