× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ছবিতে ঈশ্বরদী স্টেশনে ব্যাপক উন্নয়নযজ্ঞ । ১৭ জুলাই

প্লাটফর্ম সম্প্রসারোন এবং উঁচু করার কাজে ব্যস্ত শ্রমিকেরা। চলছে রড বাইন্ডিং এর কাজ। এরপর দেয়া হবে ঢালাই।
ঈশ্বরদী জংশন স্টেশনকে করা হচ্ছে আধুনিকায়ন। এই জংশন স্টেশনে এক সঙ্গে ১৮টি বগি দাঁড়ানোর জন্য রেললাইন স্থাপন করা হচ্ছে। একই সঙ্গে মিটার গেজ ও ব্রডগেজ (ডুয়েল) লাইনের জন্য দুই পাশে সমপ্রসারণ কাজ প্রায় শেষের দিকে।
স্টেশনের লাইন নতুন করে বসানোর জন্য কংক্রিটের স্লিপার প্রস্তুত করে রাখা হয়েছে। 

প্লাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে দ্রুত গতিতে। আরসিসি ঢালাইয়ের জন্য চলছে রড বাইন্ডিং এর কাজ।

রড বাইন্ডিং এবং সাটারিং এর কাজে ব্যস্ত শ্রমিকেরা।
রেওয়ের বিভিন্ন সূত্র জানায়, ব্রিটিশদের শাসনামলে ঈশ্বরদী জংশন স্টেশনটি গড়ে তোলা হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে উন্নয়নের কোনো ছোঁয়া পড়েনি এ জংশন স্টেশনে। পুরাতন বিল্ডিং, ট্রেনের উচ্চতার চেয়ে কয়েক ফুট নিচু প্লাটফর্ম, ছাউনি ফুটো, যাত্রীদের বিশ্রামাগারের অস্বাস্থ্যকর পরিবেশ, নোংরা ও ব্যবহারের অনুপযোগী টয়লেট, যাত্রীদের বসবার স্থান সংকট, লাইনগুলো অতি পুরাতন ও নড়বড়েসহ মাদকাসক্ত, চোর, ছিনতাইকারী, প্রতারকসহ নানা অসামাজিক কর্মকা-ের নিরাপদ আশ্রয় ছিল ঈশ্বরদী রেলওয়ে স্টেশন এলাকা।


প্লাটফর্ম সম্প্রসারণের কাজ চলছে।
বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম রেজা বলেছেন, পাকশীতে রেলওয়ের জমি অবৈধভাবে দখল করে বসবাসকারীদের উচ্ছেদ করা হবে। তবে তাদের স্থানান্তর করার পরিকল্পনা সরকারের রয়েছে। কারণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের (আরএনপিপি) জন্য জমি প্রয়োজন। তবে কবে এসব অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে তা বলেননি সচিব।

শনিবার দুপুরে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে আরএনপিপি পর্যন্ত নতুন ২৬ কিলোমিটার রেল সংযোগ ও স্টেশন নির্মাণ প্রকল্পের মান ও অগ্রগতি পরিদর্শন কালে স্টেশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলপথ সচিব এসব কথা বলেন। রেলপথ সচিব আরো বলেন, শুধু ঈশ্বরদী  জংশন স্টেশন নয় সারা বাংলাদেশে রেল ভ্রমণকে নিরাপদ ও অধিক আরামদায়ক করতে বর্তমান সরকার বহু প্রকল্প হাতে নিয়েছেন। প্রকল্পগুলো বাস্তবায়ন হলেই দেশের রেলওয়ের চেহারা সম্পুর্ন পাল্টে যাবে।

এর আগে চলমান করোনা ভাইরাসের পরিস্থিতিতে আরএনপিপিতে কর্মরত শ্রমিক কর্মচারীদের নিরাপদে রাখতে পাবনাতে তিনটি পিসি ল্যাব স্থাপনের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। শুধুমাত্র আরএনপিপি প্রকল্পের শ্রমিকদের জন্যই একটি পিসি ল্যাব নির্মাণ করার চূড়ান্ত প্রস্ততি সরকারের রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হানের সভাপতিতে উপজেলা মিলনায়তন কক্ষে করোনা ভাইরাস-১৯ বর্তমান পরিস্থিতি নিয়ে মত বিনিময় কালে সচিব এসব কথা বলেন।

প্লাটফর্ম সম্প্রসারণ এবং উঁচু করার জন্য সোলিং এর বালি প্রস্তুত করে রাখা হয়েছে।
লাইন সম্প্রসারণের জন্য রাখা হয়েছে রেল।
ছবি- অপুর্ব চৌধুরী, ঈশ্বরদী, ১৭ জুলাই।

কোন মন্তব্য নেই