× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈদে গণপরিবহন বন্ধ নিয়ে বিভ্রান্তি

ঈদে গণপরিবহন চলবে কি চলবে না, এ নিয়ে সাধারণ মানুষের মনে বিভ্রান্তি দেখা দিয়েছে। করোনা ভাইরাসের বিস্তার রোধে মন্ত্রিপরিষদ বিভাগের সুপারিশ অনুসারে গণপরিবহন বন্ধে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়। তবে, নৌ পরিবহন মন্ত্রী এমন সিদ্ধান্তকে ভুল বোঝাবুঝি মন্তব্য করে ঈদে যাত্রীবাহী লঞ্চ চলাচল করবে বলে জানিয়েছেন।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আসন্ন ঈদুল আজহায় জনসাধারণের চলাচল সীমিত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সুপারিশ পেয়ে ঈদের আগের ৫ দিন ও পরের ৩ দিন সারা দেশে গণপরিবহন বন্ধের ব্যবস্থা নিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে(বিআরটিএ) নির্দেশ দেয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহকারী সচিব জসিম উদ্দিন স্বাক্ষরিত এই নির্দেশনা দিয়ে বিআরটিএ’র মহাপরিচালক বরাবর মঙ্গলবার (১৪ জুলাই) চিঠি দেয়া হয়।

এদিকে, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত বাস্তবায়নে পুলিশ মহাপরিদর্শক বরাবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও চিঠি পাঠানো হয়।

মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কাইজার মোহাম্মদ ফারাবী স্বাক্ষরিত চিঠিতে, সব ধরনের পণ্যবাহী ও জরুরি সেবা দেয়া যানবাহন ছাড়া অন্য গণপরিবহন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়।

এদিকে, ঈদের আগের ৫ দিন ও পরের ৩ দিন লঞ্চ চলাচল করবে বলে জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী। তবে, নিত্য প্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশুবাহী ট্রাক ছাড়া অন্যান্য সব সাধারণ ট্রাক, কাভার্ড ভ্যান ফেরিতে পারাপার বন্ধ থাকবে।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ বলেন, ঈদের আগের ৫ দিন ও পরের ৩ দিন পণ্যবাহী যেকোনো নিত্য প্রয়োজনীয় পণ্য ও কোরবানির পশুবাহী ট্রাক চলাচল করবে। যাত্রীবাহী লঞ্চ বা ফেরি চালু থাকবে।

গণপরিবহন বন্ধের সিদ্ধান্তকে ভুল বোঝাবুঝি মন্তব্য করে, এ সিদ্ধান্ত কার্যকর হবে না বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, এটা আমরা সমন্বয় করে নেব। আমি যতটুকু মনে করি, বাস ও ট্রেনেও এরকমই হবে।

এদিকে, ঈদুল আজহায় ট্রেন চলাচল নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কোন মন্তব্য নেই