× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



পাবনা-৪ আসনে ভোট কবে, জানা যাবে আজ

ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তফসিল আজ রোববার ঘোষণা করা হতে পারে। আজ নির্বাচন কমিশনের (ইসি) ৬৮তম অনুষ্ঠিত হবে। আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকটি বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে।এ সভায় পাবনা-৪ ও ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের তফসিলের সিদ্ধান্ত নেয়া হবে।

রোববার বেলা ৩টায় কমিশনের ৬৮তম বৈঠকের নোটিশ ইতোমধ্যে সরবরাহ করা হয়েছে। এদিন সভায় তিনটি আলোচ্যসূচি রয়েছে। এগুলো হলো— জাতীয় পাবনা-৪ ও ঢাকা-১৮ এর নির্বাচন অনুষ্ঠান ও অন্যান্য শূন্য আসনের নির্বাচন;  স্থানীয় সরকার প্রতিষ্ঠানের স্থগিত, মেয়াদোত্তীর্ণ ও শূন্যপদের নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত এবং বিবিধ।

এর আগে গত ১০ আগস্ট ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানান, চলতি মাসের ২৩ বা ২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।

নিয়ম অনুযায়ী কোনো একটি আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলির সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করলে ঢাকা-১৮ আসন শূন্য হয়। সে অনুযায়ী আগামী ৬ অক্টোবরের মধ্যে এ আসনে ভোট করতে হবে। এছাড়া ২ এপ্রিল সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। নিয়ম অনুযায়ী এই আসনে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে ভোটগ্রহণ করতে হবে। 

জানা যায়, ইসি চলতি সপ্তাহে সোমবার ও বুধবার আরও দুটি সভা করবে।  ২৪ আগস্ট বেলা ১১টায় অনুষ্ঠেয় কমিশনের ৬৯তম সভায় এজেন্ডায় রয়েছে- স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন পরিচালনা আইনের খসড়া অনুমোদন এবং ২৬ আগস্ট বুধবার সকাল ১১টায় অনুষ্ঠেয় ৭০তম কমিশন সভার এজেণ্ডার মধ্যে রয়েছে- রাজনৈতিক দলের নিবন্ধন আইন-২০২০ এর বিষয়ে প্রাপ্ত মতামতের ওপর আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ।

১৮ আগস্ট চলতি সপ্তাহের তিনটি কমিশন সভার আলাদ আলাদা চিঠি ইস্যু করেন ইসির উপসচিব (সংস্থাপন) মো. সাবেদ উর রহমান।

কোন মন্তব্য নেই