× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লি এবং স্টিম জেনারেটর জাহাজে পাঠাচ্ছে রাশিয়া

রসাটমের যান্ত্রিক উৎপাদন শাখা- জেএসসি অটোমেনেরগোমাশ এর অঙ্গঃপ্রতিষ্ঠান এইএম টেকনোলজি; এই প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের (আরএনপিপি) প্রধান কিছু সরঞ্জাম জাহাজিকরণের ঘোষণা দিয়েছে।  

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু প্রযুক্তি রপ্তানিকারক রোসাটম- দুই দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ২৪শ' মেগাওয়াট সক্ষমতার আরএনপিপি প্রকল্পের মূল ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। 

রসাটম তাদের সাম্প্রতিক ঘোষণায় জানায়, রাশিয়ার ভলোগোদোনস্কে অবস্থিত 'অ্যাটোম্মেশ' কারখানা থেকে একটি ভিভিইআর-১২০০ শ্রেণির পরমাণু চুল্লি এবং বাষ্পীয় জেনারেটর তারা জাহাজে করে রূপপুরে নির্মাণাধীন প্রকল্পে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করেছে। 
রূপরূপ প্রকল্পে এমন দুটি ১২শ' মেগাওয়াট সক্ষমতার পরমাণু চুল্লি স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এগুলো স্থাপনের পর নির্ধারিত সময় অনুসারে সেগুলো সচল করা হবে। প্রথম চুল্লি সচলের জন্য নির্ধারিত সময় ২০২৩ সাল, আর দ্বিতীয়টি ২০২৪ সালে শক্তি উৎপাদনে যাবে।  

জেএসসি অটোমেনেরগোমাশ-এর জেনারেল ডিরেক্টর আন্দ্রেঁই নিকিপেলোভ বলেন, ''উচ্চমানের যন্ত্রপাতি সঠিক সময়ে উৎপাদন করাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকি।''   

তিনি আরও জানান, করোনাভাইরাস সঙ্কটের কারণে নানাবিধ যোগাযোগ নিষেধাজ্ঞার মধ্যেও তারা চুক্তিতে নির্ধারিত সময়ের মধ্যে প্রথম চুল্লিটির জাহাজিকরণ সম্পন্ন করতে পেরেছেন। চলতি বছরের শেষ নাগাদ রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছানোর আগপর্যন্ত এসব উপকরণ সমুদ্রপথে ১৪ হাজার কিলোমমিটার পাড়ি দেবে। 

সূত্র: ইউএনবি থেকে অনূদিত

কোন মন্তব্য নেই