× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



প্রণব মুখার্জির অবস্থা অপরিবর্তিত

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার কোনো পরিবর্তন হয়নি। ভেন্টিলেটরেই আছেন তিনি। তবে তার শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্যারামিটারের অবস্থা স্থিতিশীল রয়েছে।

শুক্রবার সকালের মেডিকেল বুলেটিনে এ কথা জানিয়েছে দিল্লি ক্যান্টনমেন্টের রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

এর আগে বৃহস্পতিবারে বুলেটিনে বলা হয়, রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থার উন্নতি হয়নি, গভীর কোমায় আচ্ছন্ন রয়েছেন তিনি।

এদিকে প্রণবের ছেলে অভিজিত্‍‌ মুখার্জি সুস্থ থাকাকালীন বাবার এর আবদারের কথা তুলে ধরে জানান, প্রণব তাকে গ্রামের বাড়ি থেকে কাঁঠাল এনে খাওয়াতে বলেছিলেন। সেই মতো একটি বড় কাঁঠাল এনে বাবাকে খাইয়ে ছিলেন অভিজিত্‍‌।

তিনি‌ বলেন, ‘আমি বাবার জন্য কাঁঠাল আনতে কলকাতা থেকে আমাদের গ্রাম মীরাটি গিয়েছিলাম। ২৫ কেজির একটি ফল নিয়ে আসি। ৩ আগস্ট দিল্লিগামী একটি ট্রেনে উঠি, গিয়ে বাবার সঙ্গে দেখা করি।’

অভিজিত্‍‌ আরও বলেন, ‘সে দিনই তিনি কিছু কাঁঠাল খান। সৌভাগ্যবশত তাতে তার সুগার বাড়েনি। তিনি দারুণ আনন্দ পেয়েছিলেন... তখনো তিনি অসুস্থ ছিলেন না।’

জানা গেছে, গত রবিবার রাতে বাথরুমে পড়ে গিয়ে কপাল ও রগে চোট পান প্রণব। সোমবার সকালে তাকে নিয়ে আসা হয় আর অ্যান্ড আর হাসপাতালে।

সিটি স্ক্যানে ধরা পড়ে, সাবেক এই রাষ্ট্রপতির মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে, যে ব্লাড ক্লট-কে ডাক্তারি পরিভাষায় বলে ‘সাবডিউরাল হেমাটোমা’।

বছর ছয়েক আগে হৃদযন্ত্রে ব্লকেজের সমস্যা দেখা দেওয়ার পর থেকেই নিয়মিত চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকেন প্রণব মুখার্জি। সেই সংক্রান্ত শারীরিক পরীক্ষার জন্যই তিনি দিল্লির একটি হাসপাতালে গিয়েছিলেন। সেখানে তার সোয়াব টেস্ট হয়।

সোমবার দুপুরে প্রণব টুইট করেন, ‘অন্য একটি কারণে হাসপাতালে যাওয়ার পরে আমার কভিড-১৯ পরীক্ষা হয়েছিল। আজ রিপোর্ট পজিটিভ এসেছে। এই পরিস্থিতিতে অনুরোধ করছি, গত এক সপ্তাহে আমার সংস্পর্শে যারা এসেছিলেন, তারা যেন আইসোলেশনে যান এবং কভিড-১৯ পরীক্ষা করান।’

কোন মন্তব্য নেই