× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



দেশের ইতিহাসে সংসদে প্রথম বিশেষ অধিবেশন শুরু

ফাইল ছবি

ইতিহাস টুয়েন্টিফোর ডেস্কঃ 

দেশের ইতিহাসে জাতীয় সংসদের প্রথম বিশেষ অধিবেশন শুরু হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উপলক্ষ্যে আয়োজিত এই বিশেষ অধিবেশন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার সন্ধ্যা ৬টায় শুরু হয়। 

অধিবেশনের শুরুতে সবাইকে স্বাগত জানিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, বিশেষ অধিবেশনের মূল কার্যক্রম ৯ নভেম্বর শুরু হবে। ওইদিন রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন। এছাড়া সংসদ নেতা শেখ হাসিনাসহ সংসদ সদস্যরা আলোচনার মাধ্যমে জাতির পিতাকে বিনম্র শ্রদ্ধা জানাবেন। বৃহস্পতিবার পর্যন্ত আলোচনা চলমান থাকবে বলেও তিনি উল্লেখ করেন।

এটি বিশেষ অধিবেশন হলেও এর প্রথম কার্যদিবস চলবে সাধারণ অধিবেশনের মতো। অধ্যাদেশ উপস্থাপন, কয়েকটি খসড়া আইন ও বিলের প্রতিবেদন উপস্থাপনের জন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে।

অধিবেশনের প্রথম দিন আজ শোক প্রস্তাব ও অধ্যাদেশ উত্থাপন করা হবে। আগামীকাল ৯ অক্টোবর সন্ধ্যা ৬টায় বিশেষ অধিবেশনের কার্যক্রম শুরু হবে। রাষ্ট্রপতির স্মারক বক্তৃতার দিন ৯ নভেম্বর করোনা নেগেটিভ সব এমপি অধিবেশনে যোগ দিতে পারবেন।

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য ও কর্মময় রাজনৈতিক জীবন নিয়ে রাষ্ট্রপতির স্মারক বক্তৃতার পর তা নিয়ে আলোচনার জন্য একটি সাধারণ প্রস্তাব আনা হবে। ওই প্রস্তাবের ওপর সরকার ও বিরোধীদলীয় সদস্যদের আলোচনা শেষে তা পাস হবে।

এদিন প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা, বিদেশি কূটনীতিক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সমাজের সুশীল সমাজের প্রতিনিধিসহ আমন্ত্রিত অতিথিরা সংসদ গ্যালারিতে উপস্থিত থাকবেন।

মুজিববর্ষ উপলক্ষে গত ২২ মার্চ সংসদের বিশেষ অধিবেশন (সপ্তম অধিবেশন) আহ্বান করা হলেও দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি বেড়ে যাওয়ায় তা স্থগিত করেন রাষ্ট্রপতি।

কোন মন্তব্য নেই