× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



পাবনা চিনিকল বন্ধের প্রতিবাদে জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ


 পাবনাসহ দেশের ছয়টি লোকসানি চিনিকলের আখ মাড়াই কার্যক্রম বন্ধ করার প্রতিবাদে  জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেছে পাবনা চিনিকলের শ্রমিক-কর্মচারী আর আখ চাষিরা। বুধবার জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে আখ চাষি আর শ্রমিকরা সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে।  

এ সময় পাবনা সুগার মিলের শ্রমিক ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারন সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল, বাংলাদেশ আখ চাষি ফেদারেশনের সাধারন সম্পাদক শাজাহান আলি বাদশা, পাবনা চিনিকলের আখ চাষি আনসারুল হক বক্তব্য দেন। 

বক্তাগন অবিলম্বে পাবনা চিনিকল সহ দেশের সব কয়টি চিনিকলের আখ মাড়াই পুনরায় শুরু করার দাবি জানান। কৃষকদের স্বার্থে, শ্রমিকদের স্বার্থে চিনিকল চালু করে সাধারন কৃষক ও শ্রমিকদের রক্ষা করার দাবি জানান তারা।  

শ্রমিক নেতা আশরাফুজ্জামান উজ্জল বলেন, আকস্মিক চিনিকলের আখ মাড়াই বন্ধ ঘোষণা করায় কর্মহীন হয়ে পড়ার আশংকায় পরেছে পাবনা চিনিকলের প্রায় সাত শতাধিক শ্রমিক-করমচারি। চিনিকল বন্ধ করা হলে পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে তাদের।

 সাধারন শ্রমিকদের স্বার্থ রক্ষায় পাবনা চিনিকলের আখ মাড়াই কার্যক্রম পুনরায় শুরু করার দাবি জানান তিনি। 

আখ চাষি ফেডারেশনের সাধারন সম্পাদক শাজাহান আলি বাদশা বলেন, আকস্মিকভাবে আখ মাড়াই কার্যক্রম বন্ধ হয়ে পরায় বিপাকে পরেছে সাধারন কৃষকরা। মাঠ ভরা আখ রয়েছে কিন্তু মাড়াই কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ায় বিপুল  পরিমান আখ নিয়ে আমরা কি করব তা বুঝে উঠতে পারছে না কৃষকরা। 

নিকটবর্তী চিনিকলে আখ সরবরাহ করার জন্য বলা হলেও এখনও পর্যন্ত চুড়ান্ত কোন দিক নির্দেশনা পাচ্ছে না কৃষকরা। আখ নিয়ে বিপাকে রয়েছে পাবনা চিনিকলের আঁখ চাষিরা।

বিক্ষুব্ধ চিনিকলের শ্রমিক, কর্মচারি ও আখ চাষিরা পরে প্রধানমন্ত্রীর কাছে আখ মাড়াই বন্ধ ঘোষণা করা মিল পুনরায় চালু করার দাবি জানিয়ে একটি স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপি গ্রহন করে পাবনা জেলা প্রশাসক কবির মাহামুদ বলেন, আখ চাষি ও শ্রমিক কর্মচারীদের দাবি দাওয়া উপর মহলে অবহিত করা হবে।  

কোন মন্তব্য নেই