× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর রিয়াক্টর পিটের ফ্লোর নির্মান কাজ সম্পন্ন

ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ 

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এর কান্টিলিভার ট্রাস থেকে  রিয়াক্টর পিটের  নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মান কাজ সম্পন্ন হয়েছে  ।

এই বিদ্যুৎ কেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক ও এএসই ইসি জেএসসি এর ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাস্টোস্কিন বলেন, “ ২০২০ সালের নির্মান লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সকল সম্ভাব্য পদক্ষেপ নিয়েছি ।  নির্মানে নিয়োজিত কোম্পানী ট্রেস্ট রোজেম এলএলসি এর কর্মীগন এই বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট ১ এর কান্টিলিভার ট্রাস থেকে  রিয়াক্টর পিটের  নিচের ফ্লোর পর্যন্ত প্রায় ২৬.৩০০ মিটার নির্মান কাজ নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করেছে । এই প্রকল্পের নির্মান কাজ ঠিক ভাবেই অগ্রসর হচ্ছে।“

রিয়াক্টর কম্পার্টমেন্টের ভেতরের প্রাথমিক সুরক্ষা ও এর সম্পুর্ন ভার বহন করে রিয়াক্টরের কংক্রিটের পিট । এ কাজের পরবর্তী ধাপ হলো ২৬.৩০০ মিটার উচ্চতায় ফ্লোর নির্মান সম্পন্ন করা । এটি শেষ হলেই কেবল এনার্গোস্পেটসমন্তাঝ পিজেএসসি বিশেষজ্ঞগণ নকশা অনুযায়ী নির্ধারিত স্থানে রিয়াক্টর ভেসেল সহ অন্যান্য ভারী যন্ত্রপাতি স্থাপন করতে পারবে । 

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ২ টি ইউনিটে ভিভিইআর ১২০০ রিয়াক্টর ব্যাবহার করা হয়েছে , যার মোট উৎপাদন ক্ষমতা ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ ।  ২৫ ডিসেম্বর ২০১৫ তে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সাক্ষরিত এক চুক্তি ও নকশা অনুযায়ী ঢাকা থেকে ১৬০ কিলোমিটার দূরে পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মিত হচ্ছে ।  এই নির্মান কাজের ঠিকাদারী প্রতিষ্ঠান এটমষ্ট্রয়এক্সপোর্ট (রোসাটোমের প্রকৌশল শাখা ) ।

বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যে নির্বাচন করা হয়েছে ভিভিইআর ১২০০ রিয়াক্টর । এই মডেলের রিয়াক্টর নভোভোরোনেঝ পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ২টি ইউনিটে সফল ভাবে ব্যাবহার করা হচ্ছে । এই ধরনের রিয়াক্টর গুলো জেনারেশন থ্রি প্লাস এবং সম্পুর্ন আন্তর্জাতিক নিরাপত্তা মান অনুযায়ী নির্মিত । আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সি (আই এ ই এ) ও ন্যাশনাল রেগুলেটরি অথরিটি  বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের প্রত্যেকটি ধাপ গভীর ভাবে  পর্যবেক্ষন করছে।

কোন মন্তব্য নেই