× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈশ্বরদী রেলওয়ে নাজিম উদ্দিন স্কুলের নাম পরিবর্তনের দাবিতে ছাত্রলীগের স্মারকলিপি প্রদান

ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ 

পাকিস্তানে এক সময়ের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের নামে ঈশ্বরদীতে প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিমুদ্দীন উচ্চ বিদ্যালয়ের  নাম পরিবর্তনের দাবীতে বুধবার বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় সদর দপ্তরে স্মারকলিপি প্রদান করেছে ছাত্রলীগ। ছাত্রলীগ বিশাল মিছিল নিয়ে পাকশীতে রেলওয়ের বিভাগীয় কার্যালয়ে যেয়ে এই স্মারকলিপি প্রদান করে। উপজেলা ছাত্রলীগ সভাপতি রাকিবুল হাসান রনি, সাধারণ সম্পাদক সুমন দাস, কলেজ ছাত্রলীগের সভাপতি খোন্দকার মোঃ আরমানসহ উপজেলা,
পৌর ছাত্রলীগ, কলেজ ছাত্রলীগ ও ৭টি ইউনিয়ন ছাত্রলীগের নেতারা এই মিছিলের নেতৃত্ব দেন।

 স্মারকলিপিতে বলা হয় ১৯৫২ সালে তুমুল আন্দোলনের মূখে রক্তখেকো খাজা নাজিমউদ্দিন ১৪৪ ধারা জারী করে। তারই পেটোয়া বাহিনী ভাষার মিছিলে নির্বিচারে গুলি চালিয়ে রাজপথ রঞ্জিত করে। রফিক, শফিক, সালাম, বরকত, জাব্বারসহ আরো অনেকেই সেসময় ভাষার জন্য আত্মহুতি দেন। তাই বঙ্গবন্ধুর বাংলায়, বাংলা ভাষার বিরোধিতাকারী রক্তখেকো খাজা নাজিমুদ্দিনের নামে কোন প্রতিষ্ঠান থাকতে পারে না। খাজা নাজিমুদ্দিনের নাম পরিবর্তন করে এলাকার পাঁচ বারের জাতীয় সংসদ সদস্য, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত জননেতা শামসুর রহমান শরীফের নামে ঐ স্কুলের নামকরণের দাবি জানানো হয়।

এব্যাপারে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) সাহিদুল ইসলাম জানান, এই স্মারকলিপি উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে দেয়া হবে। সেখান থেকে সিদ্ধান্ত গ্রহনের পর বাস্তবায়ন হবে।

প্রসঙ্গত: গত মঙ্গলবার বিকেলে তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীনের নামে ঈশ্বরদীতে ‘বাংলাদেশ রেলওয়ে নাজিমুদ্দীন উচ্চ বিদ্যালয়’-এর সাইনবোর্ড থেকে নাজিমুদ্দীনের নাম মুছে দেয় ছাত্রলীগ। এই খবর দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

কোন মন্তব্য নেই