× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



vvv২৮৫৮২২১৮৫৫৩১

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পাম্প হউজিং পাঠিয়েছে পেট্রযাভদস্কমাস

বাংলাদেশের প্রথম পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরের  ইউনিটে ১ এর হাউজিং  এর রিয়াক্টর কুল্যান্ট পাম্প  (আরসিপিএস)  প্রস্তুতি সম্পন্ন করে পাঠিয়েছে জেএসসি এইএম টেকনোলজির পেট্রযাভদস্কমাস শাখা (রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা –এটোমএনারগোম্যাস ও রাশিয়ান  প্রকৌশল ইউনিয়নের  কেরেলিন আঞ্চলিক শাখা)  । 

এর ওজন প্রায় ৩১ টনের অধিক, এবং এটি দৈর্ঘে ও প্রস্থে যথাক্রমে প্রায় ৩.৫ ও ৩ টনের বেশি ।  কার্গোতে বাধার পরে  এর ওজন হয়ে দাঁড়ায় প্রায় ৫০ টনের মত । এই আইটেম গুলোকে অটোমোটিভ ট্রান্সপোর্টের মাধ্যমে সেইন্ট পিটার্সবার্গ বন্দরে নেয়া হয় এবং সেখান থেকে জাহাজে তোলা হয় । 

আরসিপিএস হাউজিং প্রস্তুতিতে নানা ধরনের গুরুত্বপুর্ন পরীক্ষা করতে হয়, তার মধ্যে এক্স রে পরীক্ষা অন্যতম । নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা অন্যতম । এর মধ্যে অন্যতম হলো চুড়ান্ত হাইড্রলিক পরীক্ষা , এ প্রক্রিয়ায় বিভিন্ন উপাদানকে  প্রায় ১০ মিনিট ২৪.৫ এমপিএ চাপে রাখা হয় । প্রত্যেক টি পরীক্ষার আশানুরূপ ফলাফল পাওয়া গেলে প্রস্তুতকারক প্রতিষ্ঠান একটি গোলাকার হাউজিং  বাইরের এবং ভেতরের কোনে এসেম্বলি টেস্ট করে । অন্যান্য আনুষঙ্গিক কাগজ প্ত্র সহ এসেম্বলি ইউনিট গুলো আলাদা আলাদা ভাবে কাস্টমার কে পাঠানো হয় ।

আরসিপিএস হাউজিং প্রথম শ্রেনির যন্ত্রাংশ । একটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে ১৬০ বায়ুমন্ডলীয় চাপে  এবং ৩০০ ডিগ্রী তাপে রিয়াক্টর কুল্যান্ট পাম্প রিয়াক্টর থেকে কুল্যান্ট সার্কুলেশন স্টিম জেনারেটরে সরবরাহ করে । একটি ইউনিটের সরবরাহের আওতায় চারটি  গোলাকার আরসিপিএস হাউজিং থাকে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন হচ্ছে রাশিয়ান পরিকল্পনা অনুযায়ী । এর নকশা ও বাস্তবায়ন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কর্পোরেশন রোসাটমের প্রোকৌশল বিভাগ । এই বিদ্যুৎ কেন্দ্রের ২ টি ইউনিটে ভিভিইআর রিয়াক্টর থাকবে । এর কার্যকাল ৬০ বছর যা আরও ২০ বছর বর্ধিত করা যাবে । প্রত্যেক ইউনিটে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে । এইম টেকনোলজি ২ টি ইউনিটের রিয়াক্টর রুমের মুল যন্ত্রাংশ প্রস্তুত করেছে।

কোন মন্তব্য নেই