× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



২০২০ সালে ঈশ্বরদীর আলোচিত সেরা ১০ ঘটনা

ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ

বিদায় ২০২০ খ্রিস্টাব্দ। নতুন আবেশ নিয়ে পূর্ব আকাশে উদয় হয়েছে ২০২১ সালের প্রথম সূর্যোদয়। ২০২০ সালে ঈশ্বরদীতে  ঘটে যাওয়া ১০টি সেরা ঘটনা ইতিহাস টুয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো-

১। ঈশ্বরদী-আটঘরিয়া আসনের পরপর পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। বার্ধক্যজনিত কারণে তিনি বিভিন্ন রোগে ভুগছিলেন। 

২। ২৬ সেপ্টেম্বর ঈশ্বরদী-আটঘরিয়া আসনের জাতীয় সংসদ  উপনির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হন সাবেক উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব নুরুজ্জামান        বিশ্বাস। 

৩। ২৬ সেপ্টেম্বর রাতে ঈশ্বরদী-আটঘরিয়া আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস বিজয়ী হওয়ার পর একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সরাসরি প্রচারিত অনুষ্ঠানে নির্বাচনে পরাজিত প্রার্থী বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব নবনির্বাচিত সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাসকে উদ্দেশ্যে করে থুতু নিক্ষেপ করে। এ ঘটনা বেশ আলোড়ন সৃষ্টি করে। এ ঘটনার প্রতিবাদে ঈশ্বরদীতে আ’লীগ,মুুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠান নিন্দা জানিয়ে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে হাবিবকে ধিক্কার জানান।

৪। সাবেক সাংসদ ডিলুর মৃত্যুর পর ঈশ্বরদী-আটঘরিয়া আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ২৮ জন। যা  ঈশ্বরদীর রাজনৈতিক অঙ্গনে একটি আলোচিত ঘটনা। ইতিপূর্বে ঈশ্বরদী কোন নির্বাচনে এত বেশি সংখ্যক মনোনয়ন প্রত্যাশী ছিল না। এমনকি প্রয়াত সাংসদ ডিলুর পরিবারের সদস্য ও স্বজনদের মধ্যে পাঁচজনের সংসদ সদস্য মনোনয়ন চাওয়ার বিষয়টিও ছিল আলোচিত ঘটনা। 

৫। ১৪ সেপ্টেম্বর আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় সংসদ উপনির্বাচনে সভায় কেন্দ্রীয় আ’লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামালের সামনে পৌর আ’লীগের সভাপতি আবুল কালাম আজাদ মিন্টু ও সাধারণ সম্পাদক ইছাহক আলী মালিথা সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় আবুল কালাম আজাদ মিন্টু ও ইছাহক আলী মালিথা দু’জনই লাঞ্ছিত হন। 

৬। ১০ ডিসেম্বর ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হন বীরমুক্তিযোদ্ধা  আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস। অত্যন্ত বিনয়ী, সৎ, সজ্জন ও সাদামাটা জীবন যাপনে অভ্যস্ত নায়েব বিশ্বাস চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষ খুশি হন। 

৭। ঈশ্বরদী পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২১ সালের ১৬ জানুয়ারি। এ নির্বাচনে বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ মিন্টুকে টপকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইছাহক আলী মালিথা। মেয়র পদের দলীয় মনোনয়ন পরিবর্তনের মধ্যদিয়ে ঈশ্বরদীর ক্ষমতাসীন দলের রাজনৈতিক হিসাব নিকাশও অনেকটা পাল্টে গেছে। 

৮। ১২ এপ্রিল ঈশ্বরদী পৌরসভার সাবেক মেয়র মকলেছুর রহমান বাবলুর ছেলে সজলসহ দুইজনের স্পিরিট পানে মৃত্যুর ঘটনাও বেশ আলোচিত  ছিল। 

৯। ২ ডিসেম্বর ঈশ্বরদীর দাশুড়িয়ায় অবস্থিত পাবনা সুগার মিল বন্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে শিল্প মন্ত্রণালয়। মিলটি বন্ধ হওয়ার পর থেকেই এখনও পর্যন্ত মিলের শ্রমিক-কর্মচারী ও আখ চাষীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। 

১০। ঈশ্বরদীর সাংবাদিকদের সঙ্গে থানার ওসি অসৌজন্যমূলক আচরণ করেন। এ ঘটনায় ১৯ অক্টোবর রাতে ঈশ্বরদী প্রেসক্লাবে  সাংবাদিকরা জরুরী বৈঠকে বসেন। পরবর্তীতে  সংসদ সদস্য আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাসের মধ্যস্থতায়  বৈঠকে ওসি এ ঘটনার জন্য সাংবাদিকদের নিকট দুঃখ প্রকাশ  করেন।

কোন মন্তব্য নেই