× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বিদায় ২০২০, স্বাগত ২০২১

মহাকালে বিলীন আরও একটি বছর। বিদায় ২০২০। ঘড়ির কাঁটা রাত ১২টার ঘর স্পর্শ করতেই সব দুঃখ-বেদনা ভুলে সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বরণ করেছে নতুন বছরকে। স্বাগতম ২০২১।

২০২০ সাল বিদায় নিয়েছে। এই বছরটিকে বরণ করার সময় কেউ ভাবেনি যে, বছরটি মানব জাতির জন্য এতটা বিষময় হবে। ২০২০ কাটলো আতঙ্ক, উদ্বেগ এবং অনিশ্চয়তার মধ্যে। প্রায় সারা বছরই থাকলো করোনাভাইরাসের মরণ-ভীতি। 

২০২০ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি  আলোচিত শব্দ কোভিড-১৯ বা মরণব্যাধি করোনাভাইরাস। বিশ্ব অর্থনীতিকে পঙ্গু করেছে করোনাভাইরাস। প্রায় ৮ কোটি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। মৃত্যু বরণ করেছেন প্রায় ১৮ লাখ মানুষ। এখন দেশে দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রতিদিনই মানুষ আক্রান্ত হচ্ছে, মৃত্যুবরণ করছে।

২০২০কে বিদায় জানাতে মন হয়তো ভারাক্রান্ত হবে কম, কারণ বিশ যে বিষ ছড়িয়েছে বেশি। নতুন বছর ২০২১-কে স্বাগত জানানো হবে আশায় বুক বেঁধে। কারণ একুশ যে আমাদের চেতনার সঙ্গে মিশে আছে। তাই ২০২১ হোক আশা ও প্রেরণার বছর। 

২০২০ সাল বাংলাদেশের জন্য ভালোয়-মন্দয় মিশানোই ছিল। বাংলাদেশও করোনার ধকল মুক্ত থাকতে পারেনি । তবে যতটা বিপর্যয়ের আশঙ্কা করা হয়েছিল ততটা হয়তো হয়নি। অর্থনীতি ভেঙ্গে পড়েনি। অনেকে কর্মহীন হয়েছে। ২০২০ সালে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মুজিববর্ষ হিসেবে পালন করে আওয়ামী লীগ দলীয় শক্তি সংহত করার যে পরিকল্পনা করেছিল, তা সম্ভব হয়নি করোনার কারণে। মেজর সিনহার হত্যাকাণ্ড বদলে দেয়একটা জেলার পুলিশ প্রশাসনের চিত্র। দেশজুড়ে আলোচনার ঝড় তুলে। বছর শেষে ভাস্কর্য ইস্যুতে কঠোর অবস্থান নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং ইসলামপন্থী দলগুলো। এছাড়াও  দু'টি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা প্রাপ্ত বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া কারাভোগ করছিলেন। করোনাভাইরাস সংক্রমণকালে তাকে কারাভোগ স্থগিত করে শর্তসাপেক্ষে মুক্তি দেয়া হয়। করোনাভাইরাসের কারণে শিক্ষা ব্যবস্থা বিপর্যস্ত  হয়ে পড়েছে। সব শিক্ষা প্রতিষ্ঠান মার্চ থেকে এখনো পর্যন্ত বন্ধ রয়েছে। 

২০২১ সাল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ বছরটাও কি আগের পরিকল্পনা মতো উদযাপন করা যাবে? করোনার দাপট না কমলে রাজনীতির ময়দানে কেউই দাপট দেখাতে পারবে বলে মনে হয় না। বিদায়ী বছর ২০২০- এ আমরা হারিয়েছি অনেক কিছু। অনেকে হারিয়েছেন স্বজন-প্রিয়জন। ২০২০কে বিদায় জানাতে মন হয়তো ভারাক্রান্ত হবে কম, কারণ বিশ যে বিষ ছড়িয়েছে বেশি। নতুন বছর ২০২১-কে স্বাগত জানানো হবে আশায় বুক বেঁধে। কারণ একুশ যে আমাদের চেতনার সঙ্গে মিশে আছে। তাই ২০২১ হোক আশা ও প্রেরণার বছর।

কোন মন্তব্য নেই