× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



নাটোরে ৫২ বছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় অনুষ্ঠিত

নাটোরে ৫২ বছরের ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় অনুষ্ঠিতইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ

নাটোরের গুরুদাসপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ৫২ বছর ধরে চৈত্র মাসের প্রথম সপ্তাহে চাপিলা ইউনিয়নের রওশনপুর-মকিমপুরে এ ঘোড়দৌড় অনুষ্ঠিত হয়।

বুধবার (১৭ মার্চ) বিকেলে এ ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্ঠিত হয়। ঘোড়দৌড়কে কেন্দ্র করে এলাকায় ছিল উৎসবের আমেজ।


স্থানীয় সূত্রে জানা যায়, মকিমপুরের গ্রামীণ এ ঘৌড়দৌড় প্রতিযোগিতায় তিনটি জেলার পার্শ্ববর্তী চাটমোহর, বড়াইগ্রাম, সিংড়া, তাড়াশ ও গুরুদাসপুর উপজেলার ৩১টি ঘোড়া অংশগ্রহণ করে।

ঘোড় দৌড়ে সিরাজগঞ্জের তাড়াশের ধামাইচ গ্রামের আব্দুস সালামের ঘোড়া সবুজ বাংলা প্রথম স্থান অধিকার করে। ঘোড়ার আরোহী ছিলেন তার নাতি সজিব আহম্মেদ। দ্বিতীয়স্থান লাভকারী ঘোড়া রঙবাজের মালিক মামুন হোসেনের বাড়ি নাটোরের বড়াইগ্রামের বাগডোব গ্রামে। তৃতীয় হয়েছে গুরুদাসপুরের গোপিনাথপুরের আব্দুস সামাদের ঘোড়া বাদশা। ঘোড়ার আরোহী ছিলেন আল আমিন।

বিজয়ী আব্দুস সালাম জানান, তিনি প্রতিবছর ঘোড়দৌড় প্রতিযোগীতায় অংশ নিয়ে থাকেন। এ বছর প্রথম হতে পেরে তিনি খুশি।

মেলা পরিচালনা কমিটির সভাপতি ও চাপিলা ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন ভুট্টো প্রথমস্থান লাভকারীকে টেলিভিশন ও অন্য দুজনকে মোবাইল ফোন উপহার দেন।

এছাড়া ঘোড়দৌড় উপলক্ষে গ্রামে মেলার আয়োজন করা হয়। এই মেলায় নাগরদোলা, কারু, কাঠ, খেলনা, প্রসাধনী, বেত, আসবাবপত্র, তৈজসপত্র, ঝুড়ি, মুড়কি, মিষ্টিসহ রকমারি পণ্যের পসরা সাজিয়ে বসেছিলেন দোকানিরা

কোন মন্তব্য নেই