× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে শেষ সরঞ্জাম পাঠালো জিও পোডলস্ক জেএসসি

ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ

Dhaka, 10th March 2021– বাংলাদেশের রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের  দ্বিতীয় ইউনিটের জন্যে সরঞ্জাম প্রস্তুত করে পাঠিয়েছে জিও পোডলস্ক জেএসসি (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা – জেএসসি এটোমএনার্গোম্যাস ) । বৃহৎ আকারের পন্যের শেষ সেটটি পাঠানো হয়েছে , এতে রয়েছে চতুর্থ এমএসআর এসপিপি -১২০০ এবং দ্বিতীয় উচ্চ চাপযুক্ত হিটার এইচপিএইচ – কে- ৫। 

এই আর্দ্রতা পৃথকীকরন রিহিটারকে এমন ভাবে তৈরী করা হয়েছে যা টার্বাইন হাই-প্রেসার সিলিন্ডারের পরে ভেজা বাস্প কে শুষ্ক করে ।  এসপিপি -১২০০ কে তিন অংশে পাঠানো হয়েছে , ৪১ টন ওজনের একটি সেপারেটর , একটি প্রথম স্টেজের রিহিটার ( ইউনিট ওজন ৮৬ টন) এবং একটি দ্বিতীয় স্টেজের রিহিটার  ( ইউনিট ওজন ১০৫ টন) ।

এইচপিএইচ – কে- ৫ উচ্চ চাপযুক্ত হিটারটি পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের টার্বাইন হলের যন্ত্রাংশ । এটি ১১ মিটার দৈর্ঘ্য ও ১২০ টন ওজন বিশিষ্ট একটি বৃহৎ আকারের যন্ত্র। এইচপিএইচ– কে- ৫ যন্ত্রটি স্টীম জেনারেটরের সরবরাহকৃত পানিকে উত্তপ্ত করে এবং টার্বাইনের প্রাথমিক স্টীমকে কে ঠান্ডা করে ও ঘনীভুত করে ।

এই সরঞ্জাম গুলোর সর্বমোট ওজন ৩৫০ টন । এগুলোর কর্মক্ষমতা  ৫০ বছর । জিও পোডলস্ক জেএসসি এর পরমানু প্রকৌশল বিভাগ এই সরঞ্জামগুলোর ডিজাইন ডকুমেন্টেশন এবং সরঞ্জামগুলো প্রস্তুত করার ডিজাইন সরবরাহ করে ।

জে এস সি এটোমএনারগোম্যাস রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের রিয়াক্টর কম্পার্ট্মেন্ট, টার্বাইন হলের একটি বড় অংশ এবং ভিভিইআর -১২০০ রিয়াক্টর সরবরাহ করবে । কোম্পানী রিয়াক্টর, স্টিম জেনারেটর, পাম্প, এবং হিট এক্সচেঞ্জিং যন্ত্রপাতি প্রস্তুত করে ।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা ও বাস্তবায়ন রাশিয়ান ডিজাইন অনুযায়ী হচ্ছে । এই কেন্দ্রে ২টি বিদ্যুৎ ইউনিটে ভিভিইআর থ্রি প্লাস রিয়াক্টর থাকবে এবং প্রত্যেকটি ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রস্তুত করবে ।

কোন মন্তব্য নেই