× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ঈশ্বরদী পৌর শ্মশানের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব শুক্রবার

অপুর্ব চৌধুরী/ইতিহাস টুয়েন্টিফোর-

ঈশ্বরদী পৌর শ্মশানের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার (১২ মার্চ)। প্রতিবছর হিন্দু পঞ্জিকা অনু্যায়ী শিব চতুর্দ্দশী তিথিতে শ্মশানের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঈশ্বরদী শ্মশান প্রতিষ্ঠার পর উদযাপিত এই উৎসবের নাম দেয়া হয় ‘হর-মুন্ড মালিনী উৎসব’। ঈশ্বরদী তথা অত্র অঞ্চলে বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের মানুষের জন্য হর-মুন্ড মালিনী উৎসব একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান। ঈশ্বরদী-পাকশী রেল লাইনের পার্শ্বে পাতিবিলে ঈশ্বরদী পৌর শ্মশান প্রতিষ্ঠার পর থেকে শ্মশান পরিচালনা কমিটি প্রতিবছর আয়োজন করে হর-মুন্ড মালিনী উৎসবের। শিব চতুর্দ্দশী তিথিতে উৎসবের আয়োজন করা হয় সারাদেশেই কিন্তু হর মুন্ড মালিনী নামে এই উৎসব বাংলাদেশের একমাত্র ঈশ্বরদীতেই উদযাপন করা হয়।

একসময় ঈশ্বরদীতে শিব চতুর্দ্দশী তিথি বা শিবের মাথায় জল ঢালা অনুষ্ঠান সেই ভাবে আয়োজন হতো না। ঈশ্বরদী পৌর শ্মশান প্রতিষ্ঠার পর এই অনুষ্ঠান ঈশ্বরদীর হিন্দু সম্প্রদায় অত্যন্ত সারম্বরের সাথে পালন করে আসছে। আজ হর-মুন্ড মালিনী উৎসব উপলক্ষ্যে ঈশ্বরদী পৌর শ্মশানে হাজার হাজার ভক্তের সমাগম ঘটবে।

এই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুজ্জামান বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নায়েব আলী বিশ্বাস ও পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা।

কোন মন্তব্য নেই