× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু কাল

 

আগামীকাল রবিবার (৭ মার্চ) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে। অনলাইনের মাধ্যমে এদিন দুপুর ১২টায় আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলবে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। চূড়ান্ত আবেদন ২৩ মার্চ শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে।

জানা গেছে, এবার শুধুমাত্র ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। মানবিক (এ), বাণিজ্য (বি) ও বিজ্ঞান (সি) তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। তিন ইউনিটে মোট নয়টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি শিফটে ১৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ শিক্ষাবর্ষে ‘এমসিকিউ’ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। প্রতি প্রশ্নের মান হবে ১.২৫ নম্বর এবং পাঁচটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা হবে।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিট, ১৫ জুন ‘এ’ ইউনিট ও ১৬ জুন ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা ( গ্রুপ ১); দুপুর ১২ থেকে ১টা (গ্রুপ ২) ও বিকেল ৩ থেকে ৪টা (গ্রুপ ৩) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তাছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইট admission.ru.ac.bd -তে পাওয়া যাবে।

 ভর্তি টাইমলাইন
প্রাথমিক  আবেদন শুরু : ০৭ মার্চ ২০২১ (দুপুর ১২ টা)

 শেষ তারিখ : ১৮ মার্চ ২০২১ (রাত ১২ টা)

প্রাথমিক  আবেদন ফি : ৫৫ টাকা

চূড়ান্ত আবেদন শুরু : ২৩ মার্চ ২০২১ (দুপুর ১২ টা)

 শেষ তারিখ : ৩১ মার্চ ২০২১ (রাত ১২ টা)

চূড়ান্ত আবেদন ফি : ১১০০ টাকা

আবেদনের ঠিকানা :  www.admission.ru.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচী

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা তিন শিফটে অনুুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটে ১৫০০০ ভর্তিচ্ছু অংশগ্রহন করতে পারবেন ।

তারিখইউনিটসকাল ০৯.৩০ থেকে ১০.৩০দুপুর ১২ থেকে ১ টাবিকাল ৩ থেকে ৪ টা
১৪ জুন ২০২১সি ইউনিট (বিজ্ঞান)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৫ জুন ২০২১এ ইউনিট (মানবিক)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩
১৬ জুন ২০২১বি ইউনিট (ব্যবসায়)গ্রুপ ১গ্রুপ ২গ্রুপ ৩

 আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের সর্বনিম্ন জিপিএ দেওয়া হল।

(i) ২০২০ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

A ইউনিট (মানবিক বিভাগ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
B ইউনিট (বানিজ্য বিভাগ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
C ইউনিট (বিজ্ঞান বিভাগ)  বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ  ৮.০০ থাকতে হবে।

পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

১০০ নম্বরের  MCQ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে । তবে কোন ইউনিটে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে তা খুব শীঘ্রই জানানো হবে ।

এমসিকিউ পরীক্ষা১০০ নম্বর
পাশ নম্বর৪০ নম্বর
প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তন১ নম্বর

এছাড়া ইউনিট/ বিভাগ/ ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। পরীক্ষার হলে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ মোবাইল ফোন, হেডফোন, ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

   ইউনিট পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

মেধাক্রম নির্বাচন

MCQ পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে প্রতিটি ইউনিটের আসন সংখ্যার ১০ গুন পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের (আসন সংখ্যার ১০ গুন) MCQ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যােগফলের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলাফলের মেধাক্রম অনুযায়ী পরীক্ষার্থীরা ভর্তির সুযােগ পাবে।

বিশেষ কোটায় আসন সংখ্যা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠি – ৫০ টি (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

শারীরিক প্রতিবন্ধী – ৫০ টি  (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )

মুক্তিযোদ্ধা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

পোষ্যকোটা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %

বি কে এস পি – শারীরিক শিক্ষা ও বিজ্ঞান বিভাগের আসন সংখ্যার ২০%

রাবি ভর্তি পরীক্ষার ফলাফল এবং এডমিট কার্ড

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ফলাফল ৫ দিনের মধ্যে প্রকাশিত হয়। ফলাফল প্রকাশিত  হওয়ার সাথে সাথে ফলাফল দেখার লিংক সংযোজন করা হবে । আপনি উক্ত লিংক থেকে সহজেই ভর্তি রেজাল্ট দেখতে পারবেন ।  আপনি আমাদের ওয়েবসাইট থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি কার্ড ডাউনলোড করতে পারেন ।

কোন মন্তব্য নেই