× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



মুলারের ৪৯ বছরের রেকর্ড ভাঙলেন লেয়নডস্কি

মুলারের ৪৯ বছরের রেকর্ড ভাঙলেন লেয়নডস্কি

জামার্ন বুন্দেসলিগায় ১৯৭১-৭২ মৌসুমে ৪০টি গোল করেছিলেন ফুটবল কিংবদন্তি গার্ড মুলার। এক সপ্তাহ আগে ফ্রেইবার্গের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করে সেই নজির স্পর্শ করেছিলেন পোলান্ড স্ট্রাইকার লেয়নডস্কি। শনিবারই ছিল তার সামনে শেষ সুযোগ ইতিহাস গড়ার।

এদিন বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ বনাম এফসি আউসবার্গের ম্যাচ ছিল। ম্যাচের ৯ মিনিটের মধ্যেই আত্মঘাতী গোলে এগিয়ে যায় বায়ার্ন। ২৩ মিনিটে ২-০ করেন স্যাজ নাব্রি। ৩৩ মিনিটে ৩-০ করেন ইয়োসুয়া কিমিখ। প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে ৪-০ এগিয়ে যায় বায়ার্ন। এবার গোল করেন কিংসলে কোমান।

তবে গতির বিরুদ্ধে ৬৭ মিনিটে ব্যবধান কমান আন্দ্রে হান। ৭১ মিনিটে ২-৪ করেন আউসবার্গের ফ্লোরিয়ান নেইডেরলেসচার। কিন্তু কিছুতেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারছিলেন না বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কি। একের পর এক সহজ গোলের সুযোগ নষ্ট করেছেন তিনি। এতে উদ্বেগ বেড়েছে ভক্তদের।

কিন্তু হঠাৎ-ই নাটকীয়ভাবে বদলে গেল ম্যাচের ছবি। ৯০ মিনিটে ডান পায়ের শটে গোল করে গার্ড মুলারকে পেছনে ফেলে এগিয়ে গেলেন লেয়নডস্কি। বুন্দেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি। ভেঙে দিলেন ৪৯ বছরের পুরনো রেকর্ড।

বুন্দেসলিগায় এক মৌসুমে সর্বাধিক ৪০ গোলের রেকর্ড এতদিন গার্ড মুলারের দখলে ছিল। ১৯৭১-৭২ মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগায় ৪০ গোল করেছিলেন গার্ড মুলার।

তবে ২৯ ম্যাচে ৪১ গোল করে রেকর্ড ভাঙলেন লেয়নডস্কি। অবিশ্বাস্য পরিসংখ্যান। শনিবার আউগবার্গের বিরুদ্ধে বায়ার্নের ম্যানেজার হিসেবে হান্সি ফ্লিকের শেষ ম্যাচে গোল করে উচ্ছ্বসিত লেয়নডস্কি সমাজমাধ্যমে লিখেছেন, ‘স্বপ্ন দেখা কখনও আমি বন্ধ করিনি।’

মাকে গোল উৎসর্গ করে সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘এই অনুভূতি ব্যাখ্যা করার ভাষা নেই। ৯০ মিনিট পর্যন্ত চেষ্টা করেও গোল করতে পারিনি। অন্তিম মুহূর্তে যখন গোল করলাম, অসাধারণ অনুভূতি হচ্ছিল।’ যোগ করেছেন, ‘আজ আমার মায়ের জন্মদিন। তাই মা-কেই গোল

উৎসর্গ করছি।’

গার্ড মুলারের এক মৌসুমে করা গোলের নজির ভাঙার লক্ষ্য পূর্ণ হয়েছে লেয়নডস্কির। কিন্তু এখনও জার্মান বুন্দেসলিগায় সর্বাধিক গোলের নজির তার কিংবদন্তি পূর্বসূরির দখলেই রয়েছে। গার্ড মুলার ৩৬৫টি গোল করেছিলেন। কিন্তু বায়ার্ন স্ট্রাইকার লেয়নডস্কি গোল এখন পর্যন্ত ২৭৭টি। এবার সেই নজির ভাঙার স্বপ্ন দেখছেন লেয়নডস্কি!


কোন মন্তব্য নেই