× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বঙ্গবন্ধু ‘জুলিও ক্যুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী ঈশ্বরদীতে উদযাপিত


ইতিহাস টুয়েন্টিফোর প্রতিবেদকঃ 

 আজ ২৩ শে মে  বঙ্গবন্ধু ‘জুলিও ক্যুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী।  ১৯৭৩ সালের আজকের এই দিনে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও ক্যুরি’ শান্তি পদকের ভূষিত হন।  এ পদক প্রাপ্তির  ৪৮তম বার্ষিকী  উদযাপন উপলক্ষে ইক্ষু গবেষণা উচ্চ বিদ্যালয়ে ভার্চুয়ালি সভার  আয়োজন করা হয়।

 প্রধান শিক্ষক হাসানুজ্জামানের সভাপতিত্বে ভার্চুয়ালি সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করে  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার।  এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শিক্ষক অংশগ্রহণ করে ।

উল্লেখ্য, গণতন্ত্র, স্বাধীনতা ও শান্তি আন্দোলনে অবদান রাখায় ১৯৭৩ সালের আজকের এ দিনে বঙ্গবন্ধুকে এ পুরস্কারে ভূষিত করে বিশ্ব শান্তি পরিষদ। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

এ সম্মান পাওয়ার পর বঙ্গবন্ধু নিজেই বলেছিলেন, ‘এ সম্মান কোনো ব্যক্তি বিশেষের জন্য নয়। এ সম্মান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের, স্বাধীনতা সংগ্রামের বীর সেনানীদের। ‘জুলিও ক্যুরি’ শান্তিপদক সমগ্র বাঙালি জাতির। ’

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদ বিরোধী, সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

এ পদকে আরো ভূষিত হয়েছেন কিউবার ফিদেল ক্যাস্ট্রো, ভিয়েতনামের হো চি মিন, প্যালেসটাইনের ইয়াসির আরাফাত,চিলির সালভেদর আলেন্দে, দক্ষিণ আফ্রিকার নেলসন ম্যান্ডেলা,ভারতের ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, চিলির কবি ও রাজনীতিবিদ পাবলো নেরুদা, ভারতের জওহরলাল নেহেরু, যুক্তরাষ্ট্রের মার্টিন লুথার কিং, সোভিয়েত ইউনিয়নের লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্ব নেতাদের এই পদকে ভূষিত করা হয়।

কোন মন্তব্য নেই