× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



যেভাবে হবে এসএসসি-এইচএসসি-জেএসসি পরীক্ষা

ফাইল ছবি

২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে। এরপর ২০২২ সালের এই দুই পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে।

বুধবার দুপুর ১২টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। ২০২১ সালের এসএসএসি পরীক্ষার্থীরা ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীরা ৮৪ দিন ক্লাসের পর পরীক্ষায় অংশ নেবে।

তিনি আরো জানান, ২০২২ সালের পরীক্ষার্থীরা যথাক্রমে ১৫০ দিন ও ১৮০ দিন ক্লাস করবে। তারপর পরীক্ষায় অংশ নেবে। এজন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে।

এদিকে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানোর ঘোষণা দিয়ে দীপু মনি বলেন, ১২ জুনের পর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে। বিদ্যালয় খুলে দেয়ার জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ক্লাস নিতে পারব।

তিনি বলেন, এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হলো, যদি পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হয় তাহলে পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে। অন্যথায় অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এই পরীক্ষার মূল্যায়ন হবে।

উল্লেখ্য, গত ১৪ মাস ধরে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় দফায় দফায় সেই ছুটি বাড়তে থাকে। এ সময়ে এইচএসসি সহ বেশ কয়েকটি পাবলিক পরীক্ষাও বাতিল করেছে সরকার।


কোন মন্তব্য নেই