× প্রচ্ছদ পাবনা-৪ উপনির্বাচন ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম ছবি ভিডিও রূপপুর এনপিপি
Smiley face করোনা ঈশ্বরদী পাবনা বাংলাদেশ আন্তর্জাতিক খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



করোনা মোকাবেলায় ব্যর্থ: যে ৬ দেশের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

করোনা মোকাবেলায় সমালোচনা আর ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রী-প্রতিমন্ত্রী। প্রতিবেশী ভারত থেকে যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, অস্ট্রিয়া- এমনকি ইকুয়েডরও আছে এই তালিকায়। আর চারবার স্বাস্থ্যমন্ত্রী বদল করেছে ব্রাজিল।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলছে, ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের দৃষ্টান্ত সুশাসন প্রতিষ্ঠায় সহায়ক। ম্যাট হ্যানকুক ছিলেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী। যখন সামাজিক দূরত্ব মেনে চলার কড়াকড়ি ব্রিটেনজুড়ে, তখন নারী সহকর্মীকে জড়িয়ে ধরে চুমু খান তিনি। সিসি ক্যামেরার সেই ছবি প্রকাশিত হয় পত্রিকায়। সমালোচনা ওঠে, সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলে কি এমন ঘনিষ্ঠ হতে পারেন স্বাস্থ্যমন্ত্রী? ফলাফল, পদত্যাগ করেন হ্যানকুক।

অস্ট্রিয়ার জনগণকে সেবা দিতে স্বাস্থ্যমন্ত্রীর শতভাগ ফিট থাকা জরুরি। নিজের সেই ফিটনেস নেই, তাই পদ ধরে রাখতে অস্বস্তি ছিল দেশটির স্বাস্থ্যমন্ত্রী রুডোল্ফ আনস্কোবারের। তিনি এপ্রিলে পদত্যাগ করেন।

গত জুলাইয়ের কথা। স্বাস্থ্যবিধি মানতে কড়াকড়ির সময় পরিবার নিয়ে সৈকতে গিয়েছিলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী। পরে জনগণের সমালোচনারমুখে সরে দাঁড়ান ডেভিড ক্লার্ক।

ইকুয়েডরে গরীব মানুষ টিকা পাচ্ছে না, বড়লোকেরা পাচ্ছে সহজেই- এই অভিযোগ ওঠার পর দেশটির স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার ১৯ দিনের মাথায় পদত্যাগ করেন রোদোল্ফ ফারদান।

সম্প্রিত ভারতের মন্ত্রিসভায় রদবদলের আগেই পদ ছেড়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন আর প্রতিমন্ত্রী অশ্বিন চৌবে। করোনা মোকাবেলায় যে তারা ব্যর্থ, ভারতবাসীর সেই মনোভাব বুঝতে পেরেছিলেন দু’জন।

কোন মন্তব্য নেই