ঢাকাশনিবার , ১৪ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

কাবুলের আরও কাছাকাছি তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ১৪, ২০২১ ৪:৫২ অপরাহ্ণ
Link Copied!

আগামী ৩০ দিনের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নিতে পারে তালেবান সশস্ত্র গোষ্ঠী, এমনটাই অনুমান করেছিলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। কিন্তু সেই অনুমান ভুল প্রমাণিত হতে চলেছে।

শনিবার (১৪ আগস্ট) কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরা জানিয়েছে, কাবুলের আরও কাছাকাছি পৌঁছে গেছে তালেবানরা।

শুক্রবার রাতে কাবুল থেকে ৫০ কিলোমিটার দূরের লোগার প্রদেশ দখল করে নেয় তারা। এ সময় খুব বেশি প্রতিরোধের মুখোমুখি হতে হয়নি তালেবানদের। স্থানীয় আইনপ্রণেতা হোদা আহমদী বলেন, বর্তমানে কাবুল থেকে ১১ কিলোমিটার দূরের চার আসিয়াব জেলায় পৌঁছেছে তালেবানরা।

হেরাত এবং কান্দাহার দখলসহ সম্প্রতি দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টি নিয়ন্ত্রণ করছে তালেবান। শনিবার তারা উত্তর আফগানিস্তানের প্রধান একটি শহর মাজার-ই-শরীফে বহুমুখী হামলা শুরু করেছে। ইতোমধ্যে দেশটির দুই-তৃতীয়াংশ তালেবানদের নিয়ন্ত্রণে।

এদিকে ক্রমবর্ধমান সহিংসতা এবং তালেবানরা কাবুলের কাছাকাছি চলে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়া শুরু করেছে। হাজারো মানুষ প্লেনে চেপে আফগানিস্তান ত্যাগ করার চেষ্টা করছেন। এতে ব্যস্ত সময় পার করছে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আফগানিস্তান ‘নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে’ বলে সতর্ক করেছেন।

অপরদিকে দেশটিতে তালেবানদের হামলায় প্রতিদিন বাস্তুচ্যুত হচ্ছেন বিপুলসংখ্যক মানুষ। আশ্রয়ের আশায় এসব মানুষ ছুটে যাচ্ছেন রাজধানী কাবুলে। প্রতিদিনই বাড়ছে এই সংখ্যা।

আন্তর্জাতিক শিশু অধিকার ও উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, প্রায় ৭২ হাজার শিশু রয়েছে শরণার্থীদের মধ্যে। তারা আশ্রয়, খাবার, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী জোগাড় করতে গিয়ে হিমশিম খাচ্ছেন।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team