ঢাকাবৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১

মারা গেল সেই ছোট্ট গরু ‘রানী’

বিশেষ প্রতিবেদক
আগস্ট ১৯, ২০২১ ৭:১০ অপরাহ্ণ
Link Copied!

গিনেস বুকে আবেদন করা ঢাকার আশুলিয়ায় চারিগ্রামের শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আলোচিত সেই ছোট গরু ‘রানী’ মারা গেছে। পেটে গ্যাস জমে বক্সার ভুট্টি জাতের খর্বাকৃতির গরুটি মারা গেছে বলে জানিয়েছেন উপজেলা পশু চিকিৎসকরা।

ছোট এ গরুর ওজন ছিল ২৬ কেজি, উচ্চতা ২০ ইঞ্চি ও প্রস্থ ২৭ ইঞ্চি। গরুটির বয়স হয়েছিল দুই বছর।
বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকেলে সাভার প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালের উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (সম্প্রসারণ) আব্দুল মোতালিব বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুর দেড়টার দিকে সাভারের আশুলিয়ার শিকড় এগ্রো ফার্মের রানী নামের একটি গরু মারা গেছে। পৃথিবীর সবচেয়ে ছোট গুরু হিসেবে কিছুদিন আগে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লেখানোর জন্য আবেদন করেছিল ফার্ম কর্তৃপক্ষ।

প্রাণিসম্পদ কর্মকর্তা আরও বলেন, গরুটি বুধবার হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। গরুটির পেট ফোলা ছিল। এ অবস্থায় চিকিৎসা চলে। কিন্তু কোনো উন্নতি না হওয়ায় গরুটি আমাদের কাছে নিয়ে আসা হয়। এখানেও আমাদের ভেটেরিনারি সার্জনসহ কয়েকজন মিলে চিকিৎসা দেন। এর পরও ছোট গরুটির কোনো উন্নতি হয়নি। পরে দুপুর ২টার দিকে মারা যায়।

ফার্মটির ব্যক্তিগত পশুচিকিৎসক আতিকুজ্জামান জুয়েল বলেন, বুধবার ‘রানী’ অসুস্থ হয়ে পড়ে। কাল থেকেই রানীর চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার কোনো উন্নতি না হওয়ায় সকালে তাকে সাভারের প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতালে নেয়া হয়। এখানে চিকিৎসা চলাকালে দুপুর ২টার দিকে মারা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রায় এক বছর আগে গরুটি নওগাঁ জেলা থেকে সংগ্রহ করেছিল ফার্ম কর্তৃপক্ষ। ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়। এর পরই গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচার করলে গরুটি বিশ্ব দরবারে পরিচয় লাভ করে।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team