ঢাকাবৃহস্পতিবার , ১৯ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়ায় বাংলাদেশের শীর্ষ কর্মকর্তারা পারমাণবিক জ্বালানি উৎপাদন ব্যবস্থা পরিদর্শন করেছেন

আরএনপিপি প্রতিবেদক
আগস্ট ১৯, ২০২১ ১:২০ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ প্রজাতন্ত্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রাশিয়া সফরের অংশ হিসেবে, মস্কোর ইলেক্ট্রস্টলে রোসাটমের টিভিইএল ফুয়েল কোম্পানির এলিম্যাশ মেশিন-বিল্ডিং প্ল্যান্ট পরিদর্শন করেছেন । প্রতিনিধিদলে অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন, বাংলাদেশ প্রজাতন্ত্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেশ ওসমান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান সানোয়ার হোসেন এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোজাম্মিল হক।

চুক্তি অনুযায়ী টিভিইএল জেএসসি রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ ইউনিটের সম্পূর্ন জীবনকালের শেষ পর্যন্ত জন্য পারমাণবিক জ্বালানি সরবরাহ করবে।

এলিম্যাশ প্লান্টে বাংলাদেশী অংশীদাররা ইলেম্যাশের উৎপাদন ব্যাবস্থায় জ্বালানী প্যালেট, জ্বালানি রড এবং জ্বালানী সমাবেশসহ ভিভিইআর ১২০০ ব্যবহৃত প্রযুক্তি দেখতে পেরেছে । তারা উচ্চ মান সম্মত উৎপাদন সংস্কৃতি, উৎপাদন প্রযুক্তি, আইটেম সংখ্যা এবং চিহ্নিতকরনের ক্ষেত্রে (প্রতিটি জ্বালানী উপাদানের একটি ভিন্ন বারকোড), গুণমান এবং নিরাপত্তা নিয়ন্ত্রণ, সেইসাথে এলিম্যাশে অটোমেশনকে উচু মানের বলে স্বীকৃতি দিয়েছে । বাংলাদেশ প্রজাতন্ত্রের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেশ ওসমান বলেন “প্ল্যান্টে সবকিছু খুব সুসংগঠিত। এটি একটি অত্যন্ত জ্ঞান-নির্ভর উৎপাদন ব্যাবস্থা। উপরন্তু, আমি উল্লেখ করতে চাই যে প্লান্টটি সমস্ত প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাই গ্রহণ করেছে, ”

“রোসাটম ফুয়েল ডিভিশন তার গ্রাহকদেরকে মানসম্মত ও অত্যন্ত নির্ভরযোগ্য পারমাণবিক জ্বালানি প্রদান করে, একই সাথে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের পুরো জীবনকাল জুড়ে নিয়মিতভাবে প্রকৌশল সেবা প্রদান করে, উদ্ভাবনী জ্বালানি নকশা ও পরিবর্তনের জন্য প্রকল্প বাস্তবায়ন করে, পাশাপাশি আরও বেশি সাশ্রয়ী উদ্ভাবনী জ্বালানি প্রস্তুত করে। টিভিইএল জেএসসিতে বাণিজ্য বিভাগের পরিচালক ফেডর সোকলভ বলেন, আমরা রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউনিটগুলির জন্য উন্নত জেনারেল থ্রি প্লাস প্রযুক্তির এবং সবচেয়ে দক্ষ জ্বালানি সরবরাহ করব, যার ইতিমধ্যেই সফল রেফারেন্স অপারেটিং রেকর্ড রয়েছে”।

error: Please Stop!!You can not copy this content becuase this site content is under protection. Thank You Itihas24 Developer Team